শিরোনাম

প্রচ্ছদ লাইফ ও স্টাইল, শিরোনাম

লকডাউনের সময় নিয়মিত ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান

এনা অনলাইন : | শনিবার, ০৯ মে ২০২০ | সর্বাধিক পঠিত

লকডাউনের সময় নিয়মিত ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান

কোভিড-19 করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে বিশ্বের প্রায় সব দেশেই এখন লকডাউন চলছে। আর এ কারণে দীর্ঘদিন থেকেই পুরোপুরি ঘরবন্দি মানুষ। ফলে সূর্যের আলো থেকে বঞ্চিত হচ্ছেন বেশিরভাগই। এতে শরীরে ভিটামিন ডি’র অভাব সৃষ্টি হতে পারে। তাই লকডাউনের সময় নিয়মিত ভিটামিন ডি-সম্পন্ন পরিপূরক খাবার (সাপ্লিমেন্ট) গ্রহণের পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ওয়েবসাইটে সম্প্রতি এ সম্পর্কিত নির্দেশনা দিয়েছে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ (পিএইচই)। নির্দেশনায় বলা হয়েছে, সূর্যের আলো থেকে মানবদেহে স্বয়ংক্রিয়ভাবেই ভিটামিন ডি তৈরি হয়। তৈলযুক্ত মাছ, লাল মাংস, কলিজা ও ডিমের কুসুমেও থাকে এই ভিটামিন।



এটি শরীরে ক্যালসিয়াম ও ফসফেটের পরিমাণ স্বাভাবিক রাখে। এছাড়া দাঁত, হাড় ও পেশি মজবুত করতে সাহায্য করে।এ বিষয়ে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের প্রধান পুষ্টি বিশেষজ্ঞ ডা. অ্যালিসন টেডস্টোন বলেন, ‘জীবন বাঁচাতে অনেকেরই বেশিরভাগ সময় ঘরে থাকতে হচ্ছে। এতে সূর্যের আলোর পর্যাপ্ত ভিটামিন ডি পাচ্ছেন না তারা।

এ কারণে হাড় ও পেশী রক্ষায় তাদের প্রতিদিন অন্তত ১০ মাইক্রোগ্রাম ভিটামিন ডি-সম্পন্ন পরিপূরক খাবার গ্রহণ করা উচিত।’এদিকে, চিকিৎসকরা ভিটামিন ডি সেবনের পরামর্শ দিচ্ছেন বলে অনেকেই ধারণা করছেন, এটি হয়তো করোনাভাইরাসের ঝুঁকি কমায়। এ নিয়ে গবেষণা চললেও এখন পর্যন্ত তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন ডা. অ্যালিসন। সূত্র: ডেইলি মেইল

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১