বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নাসিক নির্বাচন : মাঠে নেমেছে বিজিবি

নিরাপত্তার চাদরে নারায়ণগঞ্জ রাতেই শেষ হচ্ছে প্রচারণা

অনলাইন ডেস্ক :   বুধবার, ২১ ডিসেম্বর ২০১৬ 927
নিরাপত্তার চাদরে নারায়ণগঞ্জ রাতেই শেষ হচ্ছে প্রচারণা

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনের আর মাত্র বাকি দুই দিন। আজ মঙ্গলবার রাতেই শেষ হচ্ছে প্রচার-প্রচারণা। তবে নাসিকের গুরুত্বপূর্ণ সব পয়েন্টে গত শনিবার থেকেই অবস্থান নিয়েছে পুলিশ। পাশাপাশি চলছে তল্লাশি ও প্রধান সড়কগুলোতে টহল। রয়েছে র‌্যাবের গাড়িও। রাতে টহল বাড়ানো হয়েছে। বহিরাগতদের ওপর বাড়ানো হয়েছে বিশেষ নজরদারি। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২২ প্লাটুন বিজিবি মাঠে নামানো হয়েছে। এই ২২ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে নারায়ণগঞ্জে কাজ করবে। নাসিক নির্বাচনকে ঘিরে যেন নিরাপত্তার চাদরে ঢাকা পড়ছে নারায়ণগঞ্জ।
গতকাল সোমবার নারায়ণগঞ্জ পুরনো কোর্ট এলাকায় র‌্যাব-১১’র এএসপি শিবলী সাদিকের নেতৃত্বে র‌্যাব সদস্যরা চাষাঢ়া চত্বরে বিভিন্ন পরিবহণে তল্লাশি চালাচ্ছিলে। একই সময় নারায়ণগঞ্জের মিশন পাড়া সড়কে সদর থানার পুলিশ সদস্যদেরও যানবাহন তল্লাশি করতে দেখা যায়। শহরের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে প্রাইভেট কার, মাইক্রোবাস ও মোটরসাইকেল আরোহীদের তল্লাশি করছিল তারা।
র‌্যাব কর্মকর্তা বলেন, তারা দলমতের ঊধর্ে্ব থেকে দায়িত্ব পালন করবেন। ভোট নির্বিঘ্ন করতে নিয়মিত চেকপোস্ট থাকবে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা ছাড়াও চিহ্নিত চাঁদাবাজ ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের যেকোনো মুহূর্তে গ্রেফতার করা হবে। বহিরাগতরা র‌্যাবের নজরদারিতে রয়েছেন।
এদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে নজিরবিহীন নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ২৭টি ওয়ার্ডের প্রতিটিতেই নিয়োজিত থাকবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। যেকোনো নাশকতার ঘটনা তাৎক্ষণিক মোকাবিলায় থাকবে বিশেষ ব্যবস্থা।
এছাড়া নির্বাচনের দিন পর্যন্ত ভোটার ও প্রার্থীদের সচেতন করতে চলবে বিশেষ ক্যাম্পেইন। ১৭৪টি কেন্দ্রের প্রতিটিকেই দেয়া হবে সমান গুরুত্ব। মোতায়েন করা হবে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য। নগরে যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় ৩ থেকে ৫ মিনিটেই পৌঁছে যাবে স্ট্রাইকিং ফোর্স। দেশে প্রথমবারের মতো কোনো নির্বাচনে ২৭টি ওয়ার্ডের প্রতিটিতেই থাকছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভোটের আগের দুদিন থেকে যুক্ত হবে আরো ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোটারদের নিরাপত্তায় থাকবে বাড়তি ব্যবস্থাও। এছাড়া প্রার্থী ও ভোটারদের আচরণবিধি সম্পর্কে সচেতন করতে সদর ও বন্দরে ৫০ হাজার লিফলেট বিলি করা হচ্ছে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন।
অপরদিকে নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২২ প্লাটুন বিজিবি মাঠে নামানো হয়েছে। এই ২২ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে নারায়ণগঞ্জে কাজ করবে বলে রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান। এ ছাড়া নাসিক নির্বাচনী এলাকায় অবস্থানরত বহিরাগতদের গতকাল সোমবার মধ্যরাত ১২টার মধ্যে এলাকা ছাড়তে বলা হয়েছে। নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে ইতোমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নাসিক নির্বাচনকে সামনে রেখে গতকাল সোমবার থেকে পরবর্তী সাতদিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ১৯ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত নির্বাচনী এলাকায় লাইসেন্সধারী অস্ত্র মালিকরা যেন অস্ত্রসহ চলাচল না করেন সে নির্দেশ দেয়া হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান। রিটার্নিং কর্মকর্তা জানান, আজ ২০ ডিসেম্বর দিবাগত রাত ১২টা থেকে ২৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত সব ধরনের জনসভা, মিছিল, শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে। একইসাথে নাসিকে আজ দিবাগত রাত ১২টা থেকে ২২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল এবং ২১ ডিসেম্বর (বুধবার) রাত ১২টা থেকে ট্যাঙ্,ি মাইক্রোবাস, বাস, টেম্পো, কার, পিকআপ, জিপ, ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে নির্বাচন কমিশনের অনুমোদিত যানবাহন ও জরুরি কাজে যান চলাচলের এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। রিটার্নিং কর্মকর্তার অনুমতিসাপেক্ষে প্রার্থী, নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে তা শিথিলযোগ্য।
সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জরুরি কাজে ব্যবহারযোগ্য কার্যক্রমে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। নাসিক নির্বাচনে একজন মেয়রের সাথে ২৭টি সাধারণ ও নয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন ও সাধারণ সদস্য পদে ১৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাসিকে ২৭টি ওয়ার্ডে ১৭৪টি কেন্দ্র ও এক হাজার ৩০৪টি বুথ রয়েছে। মোট চার লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার দুই লাখ ৩৭ হাজার ৮৭৮ জন। আগামী ২২ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।
কমিশনের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক আশাদুল হক স্বাক্ষরিত ঐ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট সামনে রেখে গতকাল সোমবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নির্বাচন কমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। গতকাল সোমবার মধ্যরাত থেকে ভোটের দিন আগামী বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। যে কোনো এলাকায় নির্বাচন হলেই যান চলাচলে এই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাচন কমিশন। নারায়ণগঞ্জে ভোটের তিন দিন আগে কমিশনের পক্ষ থেকে দেয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান এবং ভোটার/জনসাধারণের চলাচলের জন্য ব্যবহৃত ছোট নৌযান এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে আধুনিক শহরে রূপান্তরের লক্ষ্যে দলমত নির্বিশেষে উপদেষ্টা কাউন্সিল গঠন ও বন্দরবাসীর প্রত্যাশিত শীতলক্ষ্যা সেতু বাস্তবায়নসহ ২৫ দফা নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছেন বিএনপি দলীয় মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেন খান। গতকাল সাখাওয়াত হোসেন নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় চষে বেড়িয়েছেন।
অপরদিকে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে সমর্থন জানিয়েছে জাতীয় পার্টি। এই নির্বাচনী এলাকায় জাতীয় পার্টির উল্লেখযোগ্য সংখ্যক ভোট থাকায় এই সমর্থন আইভীকে সুবিধাজনক অবস্থানে নেবে বলে আশা করছেন তার সমর্থকরা। তিনি গতকাল নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ভোটারদের কাছে গিয়ে ভোট চেয়েছেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:২১ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০১৬

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997