শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য, স্লাইডার

গ্যালারি চিত্রকে নিসার হোসেনের ‘ষাট বছরের খতিয়ান’

এনা অনলাইন : | শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

গ্যালারি চিত্রকে নিসার হোসেনের ‘ষাট বছরের খতিয়ান’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ডিন নিসার হোসেন এর একক চিত্র প্রদর্শনী। শিল্পীর সারাজীবনের গুরুত্বপূর্ণ শিল্পকর্মসমূহ নিয়ে “ষাট বছরের খতিয়ান” শিরোনামে রেট্রোস্পেক্টিভ প্রদর্শনীর উদ্বোধন ১৯ ফেব্রুয়ারি বিকেলে অনুষ্ঠিত হয়েছে। দেশবরেন্য শিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি।

উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রকৌশলী মঈনুল আবেদীন ও শিল্পানুরাগী কাজী আনিসুল মুকিত। অন্যদের মধ্যে ছিলেন শিল্পী ও ভাস্কর হামিদুজ্জামান, ইকবাল, রসিদ আমিন, আর্কিটেক্ট শহীদ কবির পলাশ, অসীম কুমার উকিল প্রমুখ।



আসাদুজ্জামান নূর বলেন, নিসার হোসেনের চিন্তা, বড় হয়ে ওঠা, তার দর্শন, মানুষ ও দেশ নিয়ে তার যে ভাবনা, যে প্রগতিশীলতাকে তিনি ধারণ করেন, যা কিছু তিনি নিজের ভেতরে লালন করেন, তার সবকিছু পেয়েছেন উত্তরাধিকারসূত্রে। সময়ের পরিবর্তনের সঙ্গে তার চিন্তা আরও সমৃদ্ধ ও বিস্তৃত হয়েছে। কিন্তু শেকড়টা ছিল বাবা এমদাদ হোসেন, বঙ্গবন্ধু, ৭ মার্চের ভাষণ ও মুক্তিযুদ্ধ।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিভিন্ন আন্দোলন-সংগ্রামে শিল্পী নিসার হোসেনকে পেয়েছি। নিসার হোসেন অনেক প্রতিকূলতার মধ্যেও কাজ করেন। প্রতিকূলতার মধ্যেও যারা কাজ করেন তারা শ্রদ্ধা পাওয়ার যোগ্য। সংস্কৃতি সরে গেলে মাদক-জঙ্গিবাদ জায়গা করে নেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেনের তৃতীয় একক রেট্রোস্পেক্টিভ ‘ষাট বছরের খতিয়ান’ দিয়ে গ্যালারি চিত্রক এর নতুন ভবনে কার্যক্রম শুরু হয়।

ধানমন্ডির গ্যালারি চিত্রকে শনিবার (২০ ফেব্রুয়ারি) থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীদের জন্য এ প্রদর্শনীর গ্যালারি উন্মুক্ত থাকবে। প্রদর্শনী চলবে ১৯ মার্চ পর্যন্ত।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮