শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

দৃকপাঠ ভবনে চলছে ছবিমেলা

এনা অনলাইন : | সোমবার, ১৫ ফেব্রুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

দৃকপাঠ ভবনে চলছে ছবিমেলা

রাজধানীর পান্থপথের দৃকপাঠ ভবনে চলছে এশিয়ার অন্যতম বড় আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ‘ছবিমেলা শূন্য’। ছবিমেলা আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয় এই আলোকচিত্র উৎসব। অনুষ্ঠান উদ্বোধন করেন পাঠশালা ও ছবিমেলার প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলম, উৎসব পরিচালক তানজিম ওয়াহাব, নির্বাহী পরিচালক এএসএম রেজাউর রহমান ও কিউরেটর সরকার প্রতীক। উদ্বোধনের আগে সীমিত পরিসরে উদ্বোধনী শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অতিথি ছিলেন আলোকচিত্রী, শিল্পী ও কিউরেটররা।

উদ্বোধন শেষে সন্ধ্যা ৭টায় ছবিমেলা ‘শূন্য’র পডকাস্ট সিরিজের অংশ হিসেবে ছিল আন্তর্জাতিক কিউরেটর ও লেখক নাতাশা জিনওয়ালা এবং ব্রিটিশ-ইজেরিয়ান আলোকচিত্রী আকিনবোদে আকিনবিয়ির কথোপকথন, যা ওয়েবসাইট থেকে সম্প্রচারিত হয়। এছাড়া রাত ৮টা থেকে ছিল ২ ঘণ্টার নিয়মিত রেডিও অনুষ্ঠান ‘বাবা বেতার’।



প্রতি বছর বেশ বড় পরিসরে আয়োজন করা হয় ছবিমেলার। তবে এ বছর করোনা মহামারীর কারণে ছোট পরিসরে আয়োজন করা হয়েছে। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এ আলোকচিত্র উৎসবকে করোনাকালে নতুনভাবে ছোট আয়োজনে বিভিন্ন ধরনের বহুমাত্রিক চর্চার সমন্বয়ে একই সঙ্গে ডিজিটাল ও সশরীরে উপস্থিত করা হয়েছে দৃকপাঠ ভবনে। এ ভবনের বিভিন্ন তলা, ছাদ, সিঁড়িসহ নানা স্থানের বৈচিত্র্যময় ব্যবহারে পালিত হচ্ছে ছবিমেলা ‘শূন্য’। দুই বছর পরপর নিয়মিত ছবিমেলা থেকে এটি বিশেষ এবং সীমিত পরিসরে করা ‘বিশেষ আয়োজন’।

প্রতিবার ছবিমেলায় নিজস্ব শিল্পকর্মসহ বিশ্বের নানা প্রান্তের আলোকচিত্রী, নানা মাধ্যমের শিল্পী, লেখক-চিন্তক, বুদ্ধিজীবী অংশ নেন। এ বছর করোনাকালের নতুন বাস্তবতায় কেবল বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকার ৭৫ জন শিল্পী অংশ নিচ্ছেন। রয়েছে আটটি কিউরেটেড প্রজেক্ট। কিউরেটেড প্রজেক্টগুলো হলো (অফ) লিমিটস, দ্য রেবেল উইথ আ স্মাইল, উইশিং ট্রি, ফ্রোজেন সং, ক্রসরোডস কালেক্টিভস ইন্টারভেনশন, বাবা বেতার, ছাপাখানা আর্কাইভ। এবারের ছবিমেলায় বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানমের ওপর ‘দ্য রেবেল উইথ আ স্মাইল’ শিরোনামের রেট্রোস্পেক্টিভ এক্সিবিশন ও স্থপতি বশিরুল হক স্মরণে ‘উইশিং ট্রি’ থাকছে বিশেষ আর্কষণ হিসেবে। থাকছে ছবিমেলা ফেলোশিপ ২০২১। মেলায়  থাকছে আরো চারটি আর্ট কালেক্টিভ, ‘ক্রসরোডস’। এতে থাকছে দেশ-বিদেশের ৩২ জন শিল্পীর কাজ।

২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছবিমেলার এ বিশেষ সংস্করণ ঘুরে দেখা যাবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। ছবিমেলার প্রতিটি আয়োজনের ভার্চুয়াল প্রদর্শনী থাকছে। সশরীরে না গিয়েও ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে প্রদর্শনীগুলো উপভোগ করা যাবে। দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট যৌথভাবে ২০০০ সাল থেকে দুই বছর অন্তর আয়োজন করে আসছে আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ‘ছবিমেলা’।’

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮