শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

একুশে বইমেলা স্থগিতের প্রস্তাব বাংলা একাডেমির

এনা অনলাইন : | শনিবার, ১২ ডিসেম্বর ২০২০ | সর্বাধিক পঠিত

একুশে বইমেলা স্থগিতের প্রস্তাব বাংলা একাডেমির

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে আসন্ন অমর একুশে বইমেলা স্থগিত চেয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছে বাংলা একাডেমি। বাংলা একাডেমি এবারের বইমেলা অনলাইনে আয়োজনের প্রস্তাব দিয়েছে।  ১১ ডিসেম্বর শুক্রবার এক সভায় তারা এ সিদ্ধান্ত নেয়।
বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে আমাদের পক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে বইমেলা আয়োজন করা সম্ভব নয়। সে জন্য ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা স্থগিত করেছি। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।’
বাংলা একাডেমির মহাপরিচালক আরো বলেন, ‘আমরা কর্তৃপক্ষকে ভার্চুয়াল বইমেলা আয়োজনের প্রস্তাব দেব। তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে কীভাবে অনলাইনে বইমেলা করা হবে, সে বিষয়ে পরে চূড়ান্ত পরিকল্পনা করব।’
প্রতিবছর ফেব্রুয়ারিতে মহান ভাষা আন্দোলনের স্মরণে বাংলা একাডেমির পক্ষ থেকে আয়োজন করা হয় বইমেলা। সোহরাওয়ার্দী উদ্যানের একটি অংশে গত কয়েক বছর ধরে বইমেলার আয়োজন হয়ে আসছে।
তবে চলতি বছর মার্চ মাস থেকে দেশে করোনা মহামারির সংক্রমণ শুরু হয়। এ পরিস্থিতিতে কয়েক দফা লকডাউন ঘোষণা হয়। শীতের শুরুতে বিশ্বজুড়ে আবার করোনা সংক্রমণ বেড়েছে। সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা মেনে চলতে বলা হয়েছে। এ পরিস্থিতিতে ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজন সম্ভব নয় বলে জানিয়েছে বাংলা একাডেমি।



Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১