শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, স্লাইডার

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

এনা অনলাইন : | মঙ্গলবার, ২৬ মে ২০২০ | সর্বাধিক পঠিত

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

মহামারি করোনাভাইরাসের হটস্পট এখন দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে সংক্রমণ বাড়তে থাকায় সেখান থেকে কারও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্পপ্রশাসন। রোববার ব্রাজিলের ওপর এ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। তবে এ নিষেধাজ্ঞাকে খারাপ দৃষ্টিতে নেয়নি ব্রাজিল।

রোববার হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব অ-মার্কিনি আবেদনের দুই সপ্তাহ আগে ব্রাজিলে ছিলেন, তাদের জন্য সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ থাকবে। তবে এ নিষেধাজ্ঞা ব্যবসায়িক ক্ষেত্রে প্রযোজ্য নয়।



যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন টেলিভিশন অনুষ্ঠানে বলেন, ‘আশা করি ব্রাজিলের পরিস্থিতির কারণে এই নিষেধাজ্ঞা অস্থায়ী হবে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের সুরক্ষায় আমরা প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিচ্ছি।’  খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার।

প্রথম দিকে সীমিত থাকলেও গত কয়েকদিন ধরে ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। ইতোমধ্যেই আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটি।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রণালয় সোমবার সকালে জানিয়েছে, রোববারও একদিনে সারা দেশে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৮১৩ জন। মারা গেছেন অন্তত ৬৫৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৬৬ জন, আর আক্রান্ত ৩ লাখ ৬৫ হাজার ২১১ জন। তা সত্ত্বেও লকডাউন ব্যবস্থা মানতে নারাজ দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো নিজেই। যদিও দেশটি এরইমধ্যে সব ধরণের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ এবং অন্যদেশ থেকে বিদেশিদের প্রবেশ আপাতত নিষিদ্ধ করে দিয়েছে।

বিশ্বে করোনা আক্রান্ত ও প্রাণহানির দিক থেকে এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনা মহামারির কারণে এর আগে চীন, ইরানসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

এদিকে এ ভ্রমণ নিষেধাজ্ঞাকে ইতিবাচক হিসেবেই নিয়েছে ব্রাজিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, করোনা পরিস্থিতিতে ‘টেকনিক্যাল’ কারণেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। এতে করোনা মোকাবেলায় দ্বিপক্ষীয় সহযোগিতায় কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১