শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

চারুকলায় তিন দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

এনা অনলাইন : | সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯ | সর্বাধিক পঠিত

চারুকলায় তিন দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী ‘জয়নুল উৎসব’ গতকাল রোববার শুরু হয়েছে। গতকাল সকাল ১০টায় চারুকলা অনুষদের আয়োজনে উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উৎসবটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। রোববার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ডিডিএল গ্রুপের ভাইস চেয়ারম্যান এমএ রহিম ফিরোজ, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার একেএম সাদেক নেওয়াজ ও প্রকৌশলী ময়নুল আবেদিন। এদিন সকাল ৯টায় শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর জয়নুল শিশুকলা নিকেতন উদ্বোধন করা হয়।

উদ্বোধনী শেষে ভারতের শিল্পী অধ্যাপক ড. জনক ঝঙ্কার নার্জারি এবং বাংলাদেশের শিল্পী অধ্যাপক মাহামুদুল হক ও অধ্যাপক হামিদুজ্জামান খানকে জয়নুল সম্মাননা প্রদান করা হয়। পুরস্কার বিতরণী শেষে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান ও বিশেষ অতিথিরা। বক্তব্য প্রদান শেষে এদিন বেলা ১১টায় স্থায়ী সংগ্রহশালা ও বেলা আড়াইটায় ‘আর্ট এডুকেশন অ্যান্ড নিউ চ্যালেঞ্জেস’ শিরোনামে সেমিনার পর্বের উদ্বোধন করা হয়। বেলা সাড়ে ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবের প্রথম দিনের ইতি টানা হয়।



তিন দিনব্যাপী এ উৎসবে থাকবে নানা আয়োজন। সেমিনারের পাশাপাশি জয়নুল মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। আজ সকাল ১০টা থেকে রাত ৮টা এবং আগামীকাল সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে জয়নুল মেলা।

এদিকে শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন উপলক্ষে গতকাল বিশেষ ডুডল তৈরি করে গুগল। গুগলের হোমপেজে গিয়ে দেখা যায়, প্রকৃতির সান্নিধ্যে ছবি আঁকছেন একজন শিল্পী। তিনি শিল্পাচার্য জয়নুল আবেদিন। ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। তাকে দেশের আধুনিক চিত্রশিল্পের জনক হিসেবে বিবেচনা করা হয়।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১