শিরোনাম

প্রচ্ছদ খেলাধুলা, শিরোনাম

টেস্ট ও টি-২০ র‌্যাংকিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

এনা অনলাইন : | শুক্রবার, ০১ মে ২০২০ | সর্বাধিক পঠিত

টেস্ট ও টি-২০ র‌্যাংকিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

প্রায় দেড় মাস সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত। তারপরও আইসিসির র‌্যাংকিংয়ে (পুরুষ) এসেছে বড় পরিবর্তন। ২০১৬ সালের অক্টোবর থেকে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করে আছে ভারত। সর্বশেষ পাঁচটি সিরিজেও তারা জিতেছে। তারপরও শীর্ষস্থান হারিয়েছে ভারত। নেমে গেছে তিনে। অস্ট্রেলিয়া ফিরেছে শীর্ষে। দুইয়ে আছে নিউজিল্যান্ড।

ওদিকে দীর্ঘ ২৭ মাস পরে টি-২০ র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছে আরেক এশিয়ার দল পাকিস্তান। তারাও অস্ট্রেলিয়ার কাছে হারিয়েছে শীর্ষস্থান। টি-২০ র‌্যাংকিং থেকে পাকিস্তান নেমে গেছে চারে। ইংল্যান্ড আছে দ্বিতীয় অবস্থানে এবং ভারত তৃতীয় অবস্থানে।



তবে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষেই আছে ইংল্যান্ড। ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপের আগে থেকেই শীর্ষস্থানে ছিল দলটি। বিশ্বকাপ জিতে সেটা পক্ক করে। এখনও ওয়ানডে ফরম্যাটে নিজেদের আভিজাত্য ধরে রেখেছে ইংল্যান্ড। তবে টেস্টে তারা আছে চারে।

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে নয়ে। বাংলাদেশের নিচে আছে কেবল জিম্বাবুয়ে। তবে পয়েন্টের হিসেবে বাংলাদেশের ওপরে আছে আফগানিস্তান। টেস্ট ফরম্যাটে আফগানদের পয়েন্ট ৫৭ এবং বাংলাদেশের ৫৫। তবে র‌্যাংকিংয়ে নাম তোলার মতো পর্যাপ্ত টেস্ট এখনও আফগানিস্তান খেলেনি। সেজন্য প্রকৃত র‌্যাংকিংয়ে তোলা হয়নি তাদের নাম।

এছাড়া ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে সাতে। যথাক্রমে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার ওপরে আছেন তামিমরা। তবে শ্রীলংকার সঙ্গে পয়েন্ট ব্যবধান মাত্র তিন।

ওয়ানডে এবং টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি না আসলেও টি-২০ র‌্যাংকিংয়ে শীর্ষ আটে ঢুকেছে বাংলাদেশ। পেছনে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে। টি-২০ র‌্যাংকিংয়ে বাংলাদেশের নামের পাশে দুই পয়েন্ট যোগ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের সমান ২২৯ পয়েন্ট নিয়ে আটে আছে বাংলাদেশ। অন্যদিকে আফগানিস্তান পাঁচ পয়েন্ট হারিয়ে ২২৮ পয়েন্ট নিয়ে দশে নেমে গেছে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১