শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম

যুক্তরাষ্ট্রে লকডাউন প্রত্যাহারের দাবিতে সশস্ত্র বিক্ষোভ

এনা অনলাইন : | শুক্রবার, ০১ মে ২০২০ | সর্বাধিক পঠিত

যুক্তরাষ্ট্রে লকডাউন প্রত্যাহারের দাবিতে সশস্ত্র বিক্ষোভ

করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবিলায় বিশ্বের অন্যান্য দেশের মতো লকডাউন চলছে যুক্তরাষ্ট্রেও। তবে এই লকডাউন আর মানতে পারছেন না দেশটির মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দারা। এই অচলাবস্থা তুলে নিতে অঙ্গরাজ্যের গভর্নর গ্রেটচেন হোয়াইটমারের বিরুদ্ধে রাজধানী ল্যান্সিংয়ে সশস্ত্র বিক্ষোভ হয়েছে।

৩০ এপ্রিল লকডাউন তুলে নেওয়ার দাবিতে মিশিগানের রাজধানী ল্যান্সিংয়ে কয়েকশ জনগণ নজিরবিহীন এই সশস্ত্র প্রতিবাদ করেছে।



এসময় তারা মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রেটচেন হোয়াইটমারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল। বিক্ষোভে অনেককে মাস্ক ছাড়া বের হতে দেখা যায়। অনেককে দেখা যায় বুকে বন্দুক জড়িয়ে বিক্ষোভ প্রকাশ করতে।

বিক্ষোভকারীদের কেউ কেউ রাজ্যের আইনসভা হাউস চেম্বারেও প্রবেশের চেষ্টা চালান। পুলিশ সদস্যদের পর্যন্ত আটকে দেয় তারা। চিৎকার করে বলতে থাকেন- ‘আমাদের প্রবেশ করতে দিন।’ অবশ্য এ সময় রাজ্যের সিনেট অধিবেশনে কমসংখ্যক সদস্যই উপস্থিত ছিলেন।

এমন পরিস্থিতিতে সার্জেন্টদের নীরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন সিনেটর ডায়ানা পোলজেনস্কি। তিনি টুইটে লিখেছেন, ‘মানুষজন বন্দুক নিয়ে আমাদের দিকে তেড়ে আসছিল। আজ থেকে এখন আমি আর আমাদের অস্ত্রধারী সার্জেন্টদের প্রশংসা করতে পারব না।’

যুক্তরাষ্ট্রে এটাকে লকডাউনবিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হিসেবে দেখা হচ্ছে। লকডাউনবিরোধী এসব বিক্ষোভকারীরা মূলত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুসারী। করোনাভাইরাস সংকট যুক্তরাষ্ট্রে কমে আসার তেমন কোনো আভাস না পাওয়া গেলেও লকডাউন উঠিয়ে নেওয়ার পক্ষে ট্রাম্প। এরই মধ্যে বেশ কিছু অঙ্গরাজ্যে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এরই মধ্যে প্রায় ১১ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৬৪ হাজার মানুষের। সূত্র: দ্য গার্ডিয়ান।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১