শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

সৌন্দর্য আর শিল্পের শহরে আজ কেবলই শূন্যতা

এনা অনলাইন : | রবিবার, ১২ এপ্রিল ২০২০ | সর্বাধিক পঠিত

সৌন্দর্য আর শিল্পের শহরে আজ কেবলই শূন্যতা

পশ্চিমের যুক্তরাষ্ট্র থেকে পূর্বের অস্ট্রেলিয়া। আইফেল টাওয়ার থেকে তাজমহল। পর্যটকদের স্বর্গরাজ্যগুলো আজ জনমানবহীন, শূন্য। করোনার ভয়াবহতায় বিশ্বের দৃষ্টি নন্দন সব স্থাপনা আর জায়গা গুলো আজ নীরব নিস্তব্ধতার নিনাদ।

শিল্পের শহরে আজ কেবলই শূনতা। জনমানবহীন ঠাঁয় দাঁড়িয়ে প্যারিসের আইফেল টাওয়ার।
প্রতিদিন গড়ে ২৫ হাজার পর্যটক চোখের তৃষ্ণা মেটাতে খুঁজতেন আয়রন লেডি অব প্যারিসের সৌন্দর্য্য। আইকনিক এই স্থাপনার এতটা রিক্ত অবস্থা খুব কমই দেখেছে পৃথিবী।



চির শান্তির শহর রোম আজ বড্ড অশান্ত। প্রতিদিনই আসছে মৃত্যু আর করোনার ভয়াল থাবার খবর। তাই হাজার বছরের ঐতিহ্যের ত্রেভি ফাউন্টেইন, ইউফিজি গ্যালারি, কলোসিয়ামের রাস্তায় পর্যটকের বদলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

দ্যা বিগ স্মোক লন্ডনের জীবনযাত্রা, করোনায় আচ্ছন্ন। দৃষ্টিহীন যেন লন্ডনের চোখ, বিগ বেনের ঘড়ির কাঁটাও থমকে গেছে, অনেকের জীবনে। গাড়িশূন্য গোটা টাওয়ার ব্রিজ। কোলাহলের ট্রাফলগার স্কয়ার, বাকিংহাম প্যালেস, হাইড পার্ক, পিকাডেলি সার্কাস, অক্সফোর্ড স্ট্রিটে পিনপতন নিস্তব্ধতা।

স্পেনে মৃত্যুর মিছিলে প্রাণহীন বার্সেলোনা, মাদ্রিদ। চোখ ধাঁধানো পাঁচ তারকা হোটেল এখন করোনা আক্রান্তদের অস্থায়ী ক্যাম্প।

হরর সিনেমার আবহে, লস অ্যাঞ্জেলসের হলিউড। জনবহুল নিউয়র্কে টাইম স্কয়ার, ক্যালিফোর্নিয়ার দৃষ্টি নন্দন পার্ক, কলোরাডো বা লাস ভেগাসের বিলাশবহুল রিসোর্টগুলোতে এখন যেন আনাগোনা ভূতের।

ভারতজুড়ে লকডাউনে ভালবাসার তাজমহলে নেই, কোনো প্রেমিক-প্রেমিকার ঈর্ষা মাখানো দৃষ্টি। সপ্তাশ্চার্যের এই প্রাণশূন্য অবস্থা আরও নির্মম-হতাশার।

নীরব সিডনির অপেরা হাউজ। কায়রোর পিরামিডে রাজত্ব ফিরে পেয়েছে অশরীরী ফারাওরা।

এই সংকটে দু হাত প্রসারিত করে ব্রাজিলের রিওতে রেদিমার দি ক্রাইস্ট কি বলছেন, মানবতা দেখাও বিশ্ব। এক হয়ে লড়াই করো প্রাণঘাতী করোনার।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১