শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

বিশ্বব্যাপী মহামারী করোনা: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

এনা অনলাইন : | বুধবার, ০৮ এপ্রিল ২০২০ | সর্বাধিক পঠিত

বিশ্বব্যাপী মহামারী করোনা: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে প্রথমবারের মতো জরুরি বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আগামী বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৯ এপ্রিল (বৃহস্পতিবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনাভাইরাস নিয়ে বৈঠকের দিন ঠিক করা হয়েছে। তবে ওই বৈঠকে করোনা নিয়ে কী ধরনের আলোচনা হতে পারে, সে ব্যাপারে তেমন কিছু জানা যায়নি।



এর আগে গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ ব্যাপারে যুক্তরাষ্ট্র, চীনসহ আরো ৯টি দেশকে আমন্ত্রণ জানিয়েছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে প্রথম ছড়ায় প্রাণঘাতী এ ভাইরাস। দেশটিতে দ্বিতীয় দফায় তা ছড়াতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। বিশ্বের অন্তত ১৩১টিরও বেশি দেশে চলছে লকডাউন।

থেমে নেই মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃতের সংখ্যা। করোনায় প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওমিটারের তথ্য অনুযায়ী ৭ এপ্রিল বাংলাদেশ স্থানীয় সময় রাত ১১টা পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ লাখ ৯০ হাজার ৮৩০ জন।

মারা গেছে ৭৯ হাজার ১৪৮ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকার। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে।

ওয়ার্ল্ড ওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে- ১৭ হাজার ১২৭ জন। এরপরই আছে স্পেন। দেশটিতে মারা গেছেন ১৩ হাজার ৮৯৭ জন। এ দুই দেশের পর বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে এখন পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ৯০৭ জন।

মৃতের সংখ্যায় এরপর যথাক্রমে রয়েছে- ফ্রান্সে ৮ হাজার ৯১১ জন, যুক্তরাজ্যে ৫ হাজার ৩৭৩ জন, ইরানে ৩ হাজার ৭৩৯ জন, চীনে ৩ হাজার ৩৩১ জন।

করোনাভাইরান গোটা বিশ্বকে মৃত্যুপুরী বানিয়ে ফেলছে। মানুষকে করে ফেলেছে গৃহবন্দি। এ অবস্থায় সবার উচিৎ ঐক্যবদ্ধ হয়ে এ মহামারীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১