শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম

করোনা সংক্রমণের সুরক্ষা চাওয়ায় মার্কিন নৌক্যাপ্টেন বরখাস্ত

এনা অনলাইন : | শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০ | সর্বাধিক পঠিত

করোনা সংক্রমণের সুরক্ষা চাওয়ায় মার্কিন নৌক্যাপ্টেন বরখাস্ত

যুক্তরাষ্ট্রের এয়ারক্রাফট ক্যারিয়ারে (রণতরী) করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঊর্ধ্বতনদের নেয়া পদক্ষেপ পর্যাপ্ত নয় দাবি করায় বরখাস্ত হয়েছেন দেশটির নৌবাহিনীর এক ক্যাপ্টেন। তিনি মার্কিন রণতরী ইউএসএস থিয়ডর রুজভেল্টের কমান্ডার ছিলেন।

ক্যাপ্টেন ব্রেট ক্রজিয়ার নামের ওই ক্যাপ্টেন এক চিঠিতে তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি যুদ্ধকালীন সময়ের বাইরে মার্কিন নৌবাহিনীর সদস্যদের মৃত্যু থেকে বাঁচাতে আহ্বান জানিয়েছিলেন। তবে ভারপ্রাপ্ত মার্কিন নৌমন্ত্রী থমাস মডলি জানিয়েছেন, ক্রজিয়ার ‘অত্যন্ত নিম্ন বিচারবুদ্ধির’ প্রমাণ দিয়েছেন। রণতরীটিতে এখন পর্যন্ত অন্তত ১০০ আরোহী করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে।



বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় ২ এপ্রিল ক্রজিয়ারের বরখাস্ত নিয়ে সাংবাদিকদের ব্যাখ্যা দেন মার্কিন নৌমন্ত্রী মডলি। তিনি জানান, গণমাধ্যমের কাছে নিজের চিঠিটি ফাঁস করে দেয়ার অভিযোগে ক্রজিয়ারকে বরখাস্ত করা হয়েছে। তিনি জানান, ওই চিঠিতে এমন ভাব প্রকাশ পেয়েছে যে, ক্রজিয়ারের আহ্বানে সাড়া দিচ্ছে না নৌবাহিনী।

মডলি বলেন, চিঠিটিতে এমন ভাব ফুটে ওঠে যে, নৌবাহিনী তাদের কাজ করছে না, সরকার কাজ করছে না। এটা সত্য নয়।

প্রসঙ্গত, থিয়ডর রুজভেল্টে ৪ হাজারের বেশি আরোহী রয়েছে। তাদের মার্কিনশাসিত ভূখণ্ড গুয়ামে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে।

ক্রজিয়ার ৩০শে মার্চ লেখা তার চিঠিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সতর্ক করছেন যে, রণতরীটিতে এর কর্মীরা বদ্ধ জায়গায় থাকার কারণে তাতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তিনি লিখেন, আমরা এখন যুদ্ধে নেই। নাবিকদের এখন মরার প্রয়োজন নেই।

তিনি এ ব্যাপারে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। স্থানীয় পত্রিকা স্যান ফ্র্যান্সিসকো ক্রনিকলে প্রকাশিত হয়েছে। তার বরখাস্তের সমালোচনা করেছেন ডেমোক্র্যাটরা।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১