শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

তিন সপ্তাহের জন্য ‘লকডাউন’ যুক্তরাজ্য

এনা অনলাইন : | মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০ | সর্বাধিক পঠিত

তিন সপ্তাহের জন্য ‘লকডাউন’ যুক্তরাজ্য

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। ভাইরাসের মহামারি ঠেকাতে অনেক দেশেই নেওয়া হয়েছে লকডাউন আর শাটডাউনের মতো নানা পদক্ষেপ। এবার করোনা ভাইরাস রোধে যুক্তরাজ্যও তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে।
আল জাজিরার খবরে বলা হয়, যুক্তরাজ্যের জীবনযাত্রায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার। সেই সঙ্গে নাগরিকদের সবাইকে যার যার বাসায় অবস্থান করতে কঠোর নির্দেশনা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

সোমবার রাতে বরিস জনসন জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিন সপ্তাহের জন্য যেসব বিধিনিষেধ জারি করেন, সেগুলোকেই মূলত আন্তর্জাতিক গণমাধ্যমের ভাষায় ‘লকডাউন’ বলা হচ্ছে।



ব্রিটিশ প্রধানমন্ত্রী তার বক্তব্যে দেশটির নাগরিকদের উদ্দেশ্যে বলেন, পুরো দেশ জরুরি পরিস্থিতিতে সময় পার করছে। এই সময়ে সবার স্বাস্থ্য সুরক্ষার স্বার্থেই যার যার বাসায় থাকা জরুরি।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শরীরচর্চার প্রয়োজনে দিনে কেবল একবার বাসা থেকে বের হওয়ার সুযোগ দেওয়া হবে। যারা জরুরি সেবায় জড়িত, তারা কর্মস্থলে যেতে পারবেন। খাবার, ওষুধের মত জরুরি সামগ্রী কিনতে দোকানে বা চিকিৎসা কেন্দ্রে যাওয়া যাবে। এছাড়াও জরুরি নিত্যপণ্যের বাইরে অন্য সব পণ্যের দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বাইরে একসঙ্গে দুইজনের বেশি কোথাও চলাফেরা করা যাবে না বলেও নির্দেশনা জারি করা হয়েছে। আর এসব নির্দেশনা অমান্য করলে পুলিশকে বাধ্য করার ক্ষমতা দেওয়া হয়েছে। প্রয়োজনে তাদের জরিমানাও করা হবে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০