শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

যানজট নিরসনে দেশেজুড়ে গণপরিবহণে বিনাভাড়ায় যাতায়াত!

এনা অনলাইন : | সোমবার, ০২ মার্চ ২০২০ | সর্বাধিক পঠিত

যানজট নিরসনে দেশেজুড়ে গণপরিবহণে বিনাভাড়ায় যাতায়াত!

যানজট নিরসনে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে  ইউরোপের ছোট্ট কিন্তু অন্যতম ধনী দেশ লুক্সেমবার্গ। এদেশের গণপরিবহণ যেমন, ট্রেন, ট্রাম ও বাসে বিনা ভাড়ায় যাতায়াত করা যাবে। চলতি মাস থেকেই এ নিয়ম চালু হয়েছে। বিশ্বের প্রথম কোনো দেশ এমন উদ্যোগ নিল।

মাত্র ২ হাজার ৫৮৬ বর্গকিলোমিটার আয়তনের দেশ লুক্সেমবার্গে বসবাস করে প্রায় ৬ লাখ ২ হাজার মানুষ। ইউরোপ ইউনিয়নের মধ্যে মাথাপিছু জিডিপি সর্বোচ্চ এ দেশে। এখানে জীবনযাপনও তাই বেশ ব্যয়বহুল। বিশেষ করে রাজধানী শহরে বাস করলে বাসাভাড়া বাবদই চলে যাবে আয়ের একটি বড় অংশ। এ কারণে এখানকার প্রায় ১ লাখ ৮০ হাজার কর্মজীবী মানুষ দৈনিক অফিস করেন প্রতিবেশী বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানি থেকে। লুক্সেমবার্গ সিটি থেকে এসব দেশে গাড়িতে করে যেতে সময় লাগে মাত্র আধাঘণ্টা। তাছাড়া লুক্সেমবার্গ ও পার্শ্ববর্তী দেশগুলোতে দৈনিক যাতায়াত করেন প্রায় ২ লাখ ১৪ হাজার মানুষ।



চাকরির জন্য খুব আকর্ষণীয় জায়গা লুক্সেমবার্গ। ফলে এখানে কর্মজীবী মানুষের সংখ্যাও দিন দিন বাড়ছে, বাড়ছে মানুষের চলাচল। এতে যানজট এখন অন্যতম সমস্যা হিসেবে আবির্ভুত হয়েছে। দেশটির টেকসই উন্নয়ন ও অবকাঠামো মন্ত্রণালয়ের ২০১৭ সালের প্রতিবেদন অনুযায়ী, লুক্সেমবার্গে ২০১৬ সালে প্রতি ১০০০ জনের জন্য ৬৬২টি গাড়ি ছিল। আর প্রচুর মানুষ এখানে গাড়িতে চলাচল করে। জরিপের বছর লুক্সেমবার্গ সিটিতে চালকদের গড়ে ৩৩ ঘণ্টা নষ্ট হয়েছে যানজটে। এটি ইউরোপের কোপেনহেগেন ও হেলসিনকি শহরের চেয়েও বেশি। প্রায় সম জনসংখ্যার এই দুই শহরে যানজটে নষ্ট হয় গড়ে ২৪ ঘণ্টা।

মানুষকে বিনাভাড়ায় গণপরিবহনে যাতায়াতের সুবিধা দিলে যানজট সমস্যা অনেকখানিই মিটে যাবে বলে মনে করছে কর্তৃপক্ষ। বিশেষ করে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে লাগোয়া সীমান্তে পার্ক ও রাইডার রাখলে যাত্রীরা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত হবেন বলে আশা করা হচ্ছে। তবে এ উদ্যোগ বাস্তবায়ন করতে বছরে ব্যয় হবে ৫৬ কোটি ২ লাখ ডলার। যেখানে গণপরিবহণের টিকিট বিক্রি থেকে কর্তৃপক্ষ বছরে আয় করে ৪ কোটি ৬০ লাখ ডলার।

যাতায়াত ও গণপূর্ত মন্ত্রণালয়ের মুখপাত্র ডেনি ফ্রাঙ্ক বলেন, সরকার আশা করছে, এই পদক্ষেপ যানজট নিরসন করবে এবং পরিবেশগত উপকার পাওয়া যাবে অর্থাৎ দূষণ কমবে। তিনটি প্রতিবেশী দেশ থেকে গাড়ি বা বাই-সাইকেলে যাতায়াতের চেয়ে মানুষ বিনাভাড়ায় গণপরিবহন ব্যবহার করতে উৎসাহিত হবে। তিনি বলেন, ৫০০ মিটার বাইসাইকেল চড়ে বা পায়ে হেঁটে আসার চেয়ে সামনে একটা বাস এলে যাত্রীরা সেটিই ব্যবহার করবেন। তার ওপর বাড়তি সুবিধা হলো, ভাড়া লাগছে না।

সূত্র: সিএনএন

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০