শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

মুসলমানদের ওপর হামলার সময় পুলিশের নিষ্ক্রীয়তায় উদ্বেগ

এনা অনলাইন : | শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০ | সর্বাধিক পঠিত

মুসলমানদের ওপর হামলার সময় পুলিশের নিষ্ক্রীয়তায় উদ্বেগ

নয়াদিল্লিতে টানা চারদিন ধরা চলা সাম্প্রদায়িক সহিংসতায় প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।
মানবাধিকার বিষয়ক ৪৩তম অধিবেশনে তিনি বলেন, মুসলমানদের ওপর যখন হামলা চলছে, তখন পুলিশের নিষ্ক্রীয়তা ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগের ঘটনায় আমি উদ্বিগ্ন।
এদিকে দিল্লিতে মুসলমানদের বিরুদ্ধে দাঙ্গা নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। গান্ধীর অহিংসার চেতনার কথা স্মরণ করে বৃহস্পতিবার দিল্লির বিভিন্ন এলাকায় সাম্প্রতিক সম্প্রীতি ফিরিয়ে আনার আহ্বান জানান সংস্থাটির মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

তিনি বলেন, সারাজীবন গান্ধীর চেতনায় আমি গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি। কাজেই যে কোনো সময়ের চেয়ে আজ গান্ধীর অনুপ্রেরণা বেশি দরকার।



আজ সত্যিকারের সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরিয়ে আনা দরকার বলেও মনে করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, গত কয়েক দিন ধরে আমি যে মৃত্যুর খবর শুনছি, তাতে ব্যথাহত।

সংস্থাটির মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, নয়াদিল্লির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন গুতেরেস। শান্তিপূর্ণ বিক্ষোভের অনুমতি দেয়া উচিত বলেই তিনি মনে করেন।

এ ছাড়া নিরাপত্তা বাহিনীকে সংযমের পরিচয় দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০