শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

বড়দিনে মধ্যপ্রাচ্যের জন্য পোপের শান্তি প্রার্থনা

এনা অনলাইন : | বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ | সর্বাধিক পঠিত

বড়দিনে মধ্যপ্রাচ্যের জন্য পোপের শান্তি প্রার্থনা

মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে শান্তির জন্য প্রার্থনা করেছেন খ্রিস্টানদের প্রধান ধর্ম যাজক পোপ ফ্রান্সিস। খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব বড়দিন উপলক্ষে ভ্যাটিকেন সিটিতে আয়োজিত অনুষ্ঠানে এক বক্তৃতায় পোপ এই প্রার্থনা করেন। মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ যেখানে চরমপন্থা ও অর্থনৈতিক মন্দা চলছে তাদের জন্যও দোয়ার পাশাপাশি বিশ্বজুড়ে শরণার্থী সংকট সমাধানেরও আহবান জানান। খবর রয়টার্স’র

বুধবার ভ্যাটিকেন সিটির সেন্ট পিটার্স স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে কয়েক হাজার মানুষের সামনে দেওয়া বক্তৃতায় বিশ্ব শান্তির জন্য দোয়া করেন পোপ। এসময় তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেমন সিরিয়া, লেবানন, ইয়েমেন, ইরাকে চলমান সংঘাত নিরসন করতে শান্তির ডাক দিয়েছেন। বিশেষত সিরিয়া সংকট সমাধান এবং সেখানকার মানুষের কষ্ট লাঘব করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।



তাছাড়া দ্বন্দ্ব ও সংঘাতের জেরে তৈরি হওয়া শরণার্থী সংকট সমাধানের আহ্বান জানান। তিনি বলেন, ‘নিজ দেশ ছেড়ে মরুভূমি ও সমুদ্র পাড়ি দিয়ে অন্য দেশে আশ্রয় নিতে তাদেরকে (শরণার্থীদের) বাধ্য করা অন্যায়। এটা অন্যায় যে তাদেরকে অবর্ণনীয় কষ্ট আর নির্যাতনের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। এটা অন্যায় যে, যেখানে মর্যাদাপূর্ণ জীবন ধারণের কথা ছিলো সেখান থেকে তাদেরকে উচ্ছেদ করা হচ্ছে।’

তাছাড়া পোপ তার বক্তব্যে, ভেনিজুয়েলার চলমান অর্থনৈতিক সংকট সমাধান ও সেখানকার মানুষদেরকে সহায়তা করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

পোপ বলেন, বিশ্বে প্রচুর সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানে আমাদেরকে অনেক দূরে তাকাতে হবে না। কাজটা শুরু হতে পারে নিজ সম্প্রদায়ের লোকদের থেকেই। আশেপাশের মানুষের দুঃখ লাঘব করার মাধ্যমেই সমস্যা সমাধান করা সম্ভব।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯