শনিবার ২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব: ম্যাক্রোঁ

এনা অনলাইন :   সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ 12705
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব: ম্যাক্রোঁ

গত কয়েক বছরে বাংলাদেশে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দেশটির ভূমিকা প্রশংসনীয়। এমন মন্তব্য করেছেন ঢাকায় সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

রবিবার রাতে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন ম্যাক্রো। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সকে বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী বলে উল্লেখ করেন। এর পর প্রধানমন্ত্রীর আমন্ত্রণে রবিবার রাতে নৈশভোজে অংশ নেন ম্যাক্রো।

এতে ধুমায়িত ইলিশ যেমন খেলেন, তেমনি কাচ্চি বিরিয়ানিরও স্বাদ নিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। খেলেন পিঁয়াজু, সামুচাও। পান করলেন আমড়ার জুস।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে ম্যাঁক্রোর আপ্যায়নে ১৬ পদের আয়োজন করা হয়। যাতে ছিলো দক্ষিণ ভারতীয় একটি খাবারও। ওয়েলকাম ড্রিংকসে ছিলো আমড়ার জুস। ফরাসি রাষ্ট্রপ্রধানের সম্মানে দেওয়া নৈশভোজে এ্যাপেটাইজার হিসেবে ছিলো স্মোকড ইলিশ, পিঁয়াজু এবং সমুচা। রুটি আর মাখনের সহযোগে দেওয়া হয় দক্ষিণ ভারতীয় মাল্লিগাতওয়ানি কারি স্যুপ। মেইন কোর্সে ছিলো খাসির কাচ্চি বিরিয়ানি, গরুর শিক কাবাব, মুরগীর কোরমা, রোস্টেড লবস্টার, টক বেগুনের তরকারি ও লুচি।

শেষেপাতে ডেজার্টে পরিবেশন করা হয় পাটিসাপটা পিঠা, মিষ্টি দই, রসগোল্লা আর নানারকম ফল। পানীয়তে ছিল ফলের রস, কোমল পানীয়, চা ও কফি। নৈশভোজ শেষে ম্যাক্রোঁ বলেন বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব; জলবায়ু, পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়।

রাত ৮টার দিকে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতে জি-২০ সম্মেলন শেষে দুই দিনের সফরে ঢাকায় আসলেন ফ্রান্সের প্রেসিডেন্ট। গত ৩৩ বছরের মধ্যে এটি প্রথম কোনো ফরাসি প্রেসিডেন্টের ঢাকা সফর। ম্যাক্রোঁর এই ঢাকা সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:০৩ পূর্বাহ্ণ | সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997