সোমবার ৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০ অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আগামীকাল

এনা অনলাইন :   রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ 12717
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আগামীকাল

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে লন্ডনে জড়ো হতে শুরু করেছেন বিশ্বনেতারা। সোমবারের (১৯ সেপ্টেম্বর) অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ব্রিটেনের ইতিহাসে সর্বকালের সবচেয়ে উচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে দেশটির পুলিশ। কারণ রানির শেষকৃত্যের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের কয়েকশ বিশিষ্ট ব্যক্তি অংশ নিবেন।

রানির কফিন তত্ত্বাবধান করবেন তাঁর নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি। খবর বিবিসির।

রানির শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন, ভারতের রাষ্ট্রপ্রতি দ্রোপদী মুর্মুসহ আরও অনেকে লন্ডনে উপস্থিত হয়েছেন।

গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। তাঁর মৃত্যুতে আবেগে আপ্লুত হন বিশ্বনেতারা।

রানির উত্তরসূরী রাজা চার্লস আগামী শনিবার কমনওয়েলথ সদস্যভুক্ত দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরই মধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা তাদের নতুন রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা করেছে।

এদিকে রানির শেষকৃত্যানুষ্ঠানের সব আয়োজন সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে যুক্তরাজ্য সরকার। তাঁর কফিন এখন রাখা হয়েছে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানির শেষকৃত্য দেখানো হব।

অন্ত্যেষ্টিক্রিয়া এবং লন্ডনে কফিন নিয়ে শোভাযাত্রা পর্ব বিবিসি, আইটিভি ও স্কাইটিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে যুক্তরাজ্য সরকারের সংস্কৃতি বিভাগ।

যুক্তরাজ্যের সিনেমা হল অ্যাসোসিয়েশন জানিয়েছে, যেসব হলে রানির শেষকৃত্য দেখানো হবে, এর মধ্যেই সেগুলোর অনেকগুলোর আসন বুক হয়ে গেছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৩:৪২ অপরাহ্ণ | রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997