সোমবার ৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০ অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

এনা অনলাইন :   সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২ 12729
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নতুন নেতা নির্বাচিত হওয়ার পর আজ মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে যাত্রা শুরু হতে যাচ্ছে লিজ ট্রাসের। এদিন তিনি স্কটল্যান্ডে গিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করবেন। সেখানে রানি তাঁকে আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আহ্বান জানাবেন।

এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন রানির সঙ্গে দেখা করে পদত্যাগ পত্র জমা দেবেন।

ক্ষমতা গ্রহণের পর ট্রাস দেশের অর্থনৈতিক সংকট মোকাবেলা এবং গভীরভাবে বিভক্ত নিজ দলকে ঐক্যবদ্ধ করার লক্ষ্য পূরণে মন্ত্রিসভার শীর্ষ পদগুলোতে যাদের রাখবেন বা নিয়োগ দেবেন তাদের নাম ঘোষণা করবেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, যুক্তরাজ্য যখন জ্বালানি সংকটের মুখোমুখি, তখন কর কমানো ও জ্বালানির খরচে নাভিশ্বাস ওঠা জনগণকে সহায়তার আশ্বাস দিয়ে কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোট বাগিয়ে ১০ নং ডাউনিং স্ট্রিটকে নিজের ঠিকানা বানিয়ে নিলেন ট্রাস। এভাবেই প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড় থেকে ছিটকে দিলেন তিনি।

‘নেতৃত্বে এবং আমাদের মহান দেশকে কিছু দিতে আমার ওপর আস্থা রাখায় ধন্যবাদ। এই কঠিন সময় থেকে সবাইকে বের করে আনতে, অর্থনীতিকে বিকশিত করতে এবং যুক্তরাজ্যের সম্ভাবনাকে জাগিয়ে তুলতে আমি বলিষ্ঠ পদক্ষেপ নেবো,’ কনজারভেটিভ দলের প্রধান হওয়ার পর এক ভাষণে বলেছেন ট্রাস।

যুক্তরাজ্যের ইতিহাসের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হতে যাওয়া ট্রাস বিদায়ী বরিস জনসনের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন, যিনি নানান কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় তাঁর সরকারের জনসমর্থন হু হু করে নামতে শুরু করেছিল; নিজের মন্ত্রিসভার সদস্যরাও সঙ্গ ছাড়া শুরু করলে জুলাইয়ে জনসন পদত্যাগ করতে বাধ্য হন।

জনসন মঙ্গলবার ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে বিদায়ী ভাষণ দেবেন। এরপর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গিয়ে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিক পদত্যাগপত্র দেবেন। এরপর বালমোরাল প্রাসাদে হাজির হয়ে নতুন সরকার গঠনের অনুমতি চাইবেন ট্রাস।

এ নিয়ে ২০১৫ সালের নির্বাচনের পর থেকে ৭ বছরের মধ্যে চতুর্থ কনজারভেটিভ প্রধানমন্ত্রী দেখতে যাচ্ছে যুক্তরাজ্য।

Facebook Comments Box

Comments

comments

Posted ১০:৫৪ অপরাহ্ণ | সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997