সোমবার ২৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রী

এনা অনলাইন :   শনিবার, ০৬ আগস্ট ২০২২ 12738
ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রী

চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। শনিবার (৬ আগস্ট) বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামেন তিনি। এসময় তাকে স্বাগত জানান কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।

তাইওয়ান ইস্যুতে তীব্র উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশের এ সফর খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন চীন সরকারের গুরুত্বপূর্ণ এ মন্ত্রী। পরে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সব শেষ রোববার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন ওয়াং ই।

এই সফরে দুই দেশের মধ্যে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় হার্ডওয়্যার ও সফটওয়্যার সরঞ্জাম সরবরাহ বিষয় সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছে। বাকি গুলোও চূড়ান্ত করার কাজ চলমান রয়েছে।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই তাইওয়ান ইস্যুতে ঢাকাকে পাশে চাইতে পারে বলে ধারণা করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। এর পাল্টা হিসেবে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বেইজিংয়ের আরও জোরালো ভূমিকা চাইতে পারে বাংলাদেশ। তবে এ সফরে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে দুদেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে কম্বোডিয়া থেকে ঢাকা আসেন। রোববার বাংলাদেশের সফর শেষে মঙ্গোলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তিনি ইতোমধ্যে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, কম্বোডিয়াসহ বেশ কয়েকটি দেশ সফর করেছেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:২৭ অপরাহ্ণ | শনিবার, ০৬ আগস্ট ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997