মঙ্গলবার ১৬ আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা, জামাত কখন কোথায়

এনা অনলাইন :   শুক্রবার, ০৮ জুলাই ২০২২ 12726
যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা, জামাত কখন কোথায়

আগামী ৯ জুলাই যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত হয়। সেই হিসাবে যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ৯ জুলাই শনিবার। যুক্তরাষ্ট্রে এবার ঈদের দিন বৃষ্টি হতে পারে বলে আভাস পাওয়া গেছে। বৃষ্টি না হলে নিউইয়র্কের বড় বড় মসজিদের উদ্যোগে খোলা মাঠে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। ছোট আকারের মসজিদের ভেতরে ও বাইরে জামাত হবে। আর বৃষ্টি হলে মসজিদের ভেতরে জামাত অনুষ্ঠিত হবে। ৮ জুলাই পবিত্র হজ পালন শেষে সৌদি আরবে মুসল্লিরা ৯ জুলাই ঈদের দিন সকালে পশু কোরবানি করবেন। প্রতিবারের মতো এবারও যুক্তরাষ্ট্র থেকে অনেকে হজব্রত পালনে সৌদি আরবে গেছেন।

এদিকে ঈদ উদযাপনের জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি, কানেক্টিকাট, ফিলাডেলফিয়া, ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়াসহ মুসলিম অধ্যুষিত স্টেটগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি। এদিকে কোরবানির প্রস্তুতিও সম্পন্ন করেছেন অনেকেই। বেশির ভাগ মানুষ গ্রোসারিতে অর্ডার দিচ্ছেন। কেউ কেউ বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যরা মিলে গরুর ফার্মে গিয়ে গরু ও ছাগল কোরবানি করবেন। গ্রোসারিগুলোতে চলছে এখন ঈদের আনুষঙ্গিক বাজার ও মসলাপাতি কেনাকাটার ধুম। তবে এবার ইনফ্লাশন থাকার কারণে এবং সরকারি সহযোগিতা তেমন না থাকায় স্বল্প আয়ের বেশির ভাগ মানুষকে বাজারে জিনিসপত্রের দামের সাথে সমন্বয় করতে সমস্যা হচ্ছে। বর্তমানে খরচ বেড়েছে ৩০-৫০ শতাংশ। এর পরও ঈদ বলে কথা। তাই সাধ্যের মধ্যে কেনাকাটা করছেন সবাই। বিপণিবিতানগুলোতে কেনাকাটার ধুম চলছে। সেখানে পাঞ্জাবি-পায়জামা, শেরওয়ানিসহ পুরুষদের বিভিন্ন রকমের ঈদের পোশাক, নারীদের জন্য সালোয়ার-কামিজ, লেহেঙ্গা-শাড়িসহ বিভিন্ন রকমের পোশাকের সমারোহ রয়েছে। শিশুদের জন্য বাজারে এসেছে নানা রকম পোশাক। জুয়েলারি শপেও ভিড় লক্ষ করা যাচ্ছে। অন্যান্য স্টেট থেকেও মানুষ নিউইয়র্কের বিভিন্ন দোকানে কেনাকাটা করতে আসছেন। তাই গ্রোসারিগুলোতে ভিড় লক্ষ করা যাচ্ছে। এখন ঘরে ঘরে চলছে ঈদের প্রস্তুতি।

এদিকে নিউইয়র্কের বিভিন্ন মসজিদ ও মুসলিম সেন্টারে ঈদের নামাজের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবার করোনার বিধিনিষেধ অনেকটাই শিথিল হয়ে এসেছে। পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক পরার বাধ্যবাধকতা থাকলেও বেশির ভাগ জায়গায় মাস্ক ম্যান্ডেট নেই। ফলে এবার বিভিন্ন মুসলিম সেন্টার ও মসজিদের উদ্যোগে মসজিদ ও খোলা মাঠে অনুষ্ঠিত হবে বড় পরিসরে ঈদের জামাত। বিভিন্ন মসজিদে ঈদের জামাতে পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্যও ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। যারা নামাজে যাবেন, তাদেরকে জায়নামাজ নিয়ে যেতে হবে। মাস্ক ম্যান্ডেট না থাকলেও মসজিদের ভেতরে ও বাইরে নামাজের জন্য যেহেতু অনেক মানুষের সমাগম হবে, তাই সবাইকে মাস্ক পরার তাগিদ দিয়েছেন আয়োজকেরা। ঈদের দিন সকালে বৃষ্টি হলে নামাজ অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে।

জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) পরিচালনা পরিষদের ভারপ্রাপ্ত সেক্রেটারি ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, জেএমসির উদ্যোগে ১৬৫ স্ট্রিটের টমাস এডিসন হাইস্কুলের মাঠে অনুষ্ঠিত হবে ঈদুল আজহার বৃহৎ জামাত। সেখানে খোলা মাঠে বিশেষ ব্যবস্থায় এই জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। তিনি বলেন, ঈদের দিন বৃষ্টি হলে মসজিদে সকাল সাতটা, আটটা ও নয়টায় তিনটি জামাত অনুষ্ঠিত হবে। টমাস এডিসন হাইস্কুলের মাঠে যারা নামাজে শরিক হবেন, তাদেরকে সকাল সাড়ে সাতটার মধ্যে সেখানে পৌঁছাতে হবে। নারী-পুরুষ সবাই ঈদের নামাজে অংশ নিতে পারবেন। ঈদের জামাতের অনুষ্ঠানে বয়ান করবেন ও জামাত পরিচালনা করবেন জেএমসির প্রধান খতিব মাওলানা আবু জাফর বেগ। তার সঙ্গে থাকবেন ইমাম শামসে আলী। সেখানে নামাজের জন্য ইতিমধ্যে নিউইয়র্র্ক সিটি পুলিশ প্রশাসনের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে।
আল ফোরকান মসজিদ ইন ওজন পার্কে (৭৬-১৮ গ্ল্যানমোর অ্যাভিনিউ) মসজিদের সামনে ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। মসজিদ পরিচালনা পরিষদের সভাপতি ও জালালাবাদ অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি বদরুল হোসেন খান বলেন, এই মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি অনুষ্ঠিত হবে সকাল সাড়ে সাতটায় আর দ্বিতীয়টি হবে সকাল সাড়ে আটটায়। এখানে কেবল পুরুষদের নামাজের ব্যবস্থা রয়েছে। যারা নামাজ পড়তে আসবেন, তাদেরকে জায়নামাজ এবং মাস্ক নিয়ে আসার জন্য অনুরোধ করা হয়েছে।

কুইন্সের ইক্না মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে দুটি। প্রথমটি অনুষ্ঠিত হবে সকাল আটটায় আর দ্বিতীয়টি হবে সকাল নয়টায়। ইক্না মসজিদে নারী-পুরুষের জন্য আলাদা নামাজের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যে তারা নামাজের সময়সূচি মসজিদের সামনে টানিয়ে দিয়েছেন।

এদিকে জ্যামাইকার দারুস সালাম মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সেখানে পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও নামাজের ব্যবস্থা করা হয়েছে। চূড়ান্ত সময় জানা সম্ভব হয়নি। তবে আগের ঈদের মতোই হতে পারে। সেই হিসেবে ঈদের প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় হতে পারে। দারুস সালাম মসজিদে মনোরম পরিবেশে নবনির্মিত ভবনে নামাজ অনুষ্ঠিত হবে। কেবল প্রথম জামাতে পুরুষেরা নামাজে অংশ নেবেন। বাকি তিনটি নামাজে মহিলারাও অংশ নিতে পারবেন। এটি জ্যামাকাইর ১৪৮ স্ট্রিটে অবস্থিত।

এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারে খোলামাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এটি হবে ৩৬ স্ট্রিটে (৩৬ ও ৩৭ অ্যাভিনিউয়ের মাঝে)। সকাল আটটায় জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ৩৬ স্ট্রিটে মসজিদের ভেতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায় এবং তৃতীয় জামাত সকাল নয়টায়। তৃতীয় জামাতে মহিলারা নামাজে অংশ নিতে পারবেন। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, নামাজে অংশগ্রহণকারীদের মাস্ক ও জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে।

আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে সুসান বি অ্যান্থনি স্কুলের মাঠে সকাল সাড়ে আটটায় ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে তিনটি জামাত হবে ১৮১ স্ট্রিটে মসজিদের ভেতরে। সেখানে সকাল সাতটা, আটটা ও নয়টায় জামাতগুলো হবে। মহিলা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। সেন্টারের সেক্রেটারি খন্দকার তরিকুল ইসলাম বলেন, আমরা বিশাল পরিসরে সুসান বি অ্যান্থনি স্কুলের মাঠে নামাজের ব্যবস্থা করছি। পাশাপাশি সেখানে প্রতিবছরের মতো বাচ্চাদের জন্য কটনক্যান্ডি, বেলুন, মিষ্টিসহ বিভিন্ন উপহার থাকবে। এ ছাড়া মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। মুসল্লিদের জায়নামাজ সঙ্গে নিতে অনুরোধ করা হয়েছে।

ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। বৃষ্টি না হলে পিএস ১২৭ স্কুল প্লে-গ্রাউন্ডে সকাল সাড়ে আটটায় জামাত হবে। বৃষ্টি হলে মসজিদের ভেতরে নামাজ হবে। সে ক্ষেত্রে প্রথম জামাত হবে সকাল সাড়ে আটটায়। আর দ্বিতীয় জামাত হবে সকাল সাড়ে নয়টায়। মসজিদ পরিচালনা পরিষদের সভাপতি আবু লেইস সকল মুসলিম ভাইবোনকে নামাজে শরিক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমরা বাইরে নামাজের আয়োজন করেছি। তাই ডাবল পার্ক করা যাবে না। ড্রাইভওয়ে অথবা কোনো রোড ব্লক করা যাবে না।

মাওলানা কাজী কাইয়ূমের নেতৃত্বে মোহম্মদী সেন্টারের নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ছয়টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত পাঁচটি জামাত জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত হবে। সেখানে প্রথম জামাত হবে সকাল সাড়ে ছয়টায়। দ্বিতীয় জামাত সকাল সাড়ে সাতটায়, তৃতীয় জামাত সকাল সাড়ে আটটায়, চতুর্থ জামাত সকাল সাড়ে নয়টায় এবং সকাল সাড়ে ১০টায় শেষ জামাত অনুষ্ঠিত হবে। পুরুষদের পাশাপাশি নারী ও শিশুদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা থাকবে। মাওলানা কাজী কাইয়ূ্যূম বলেন, আমরা ইতিমধ্যে পুলিশের কাছ থেকে অনুমতি নিয়েছি। প্রতি জামাতে ৫০০ মানুষের নামাজের ব্যবস্থা রয়েছে। ১১৫ লোকাল প্রিসেন্ট এখানে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবে। যারা নামাজ পড়তে আসবেন, তাদের সবাইকে মাস্ক পরে ও জায়নামাজ নিয়ে আসতে হবে। আমরা ঈদের পরের দিন বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত মাংস সরবরাহ করব এবং সাতটা থেকে মাংস বিতরণ করব। বিভিন্ন কমিউনিটির যারা কোরবানি দিতে পারবেন না, তারা কোরবানির মাংস নিতে আসতে পারেন।

জ্যাকসন হাইটস আন-নূর মসজিদের উদ্যোগে আল নূর কালচারাল সেন্টারের আয়োজনে ৭২ স্ট্রিটে (বিটুইন, ব্রডওয়ে এবং ৩৭ অ্যাভিনিউ) ঈদের দুটি জামাতের ব্যবস্থা করা হয়েছে। প্রথম জামাত হবে সকাল সাড়ে সাতটায় আর দ্বিতীয় জামাত হবে সকাল সাড়ে নয়টায়। নারী, পুরুষ, শিশু সবার জন্য নামাজের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি শিশুদের জন্য থাকবে ঈদ উপহার। সবাইকে নামাজ পড়ার জন্য জায়নামাজ এবং মাস্ক পরে আসার জন্য বলা হয়েছে। সেখান থেকে জানানো হয়, ইতিমধ্যে তারা পুলিশ প্রশাসন থেকে ঈদের নামাজের অনুমতি পেয়েছেন। বৃষ্টি হলে মসজিদের ভেতরে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।
দারুল উলম নিউইয়র্কে সকাল সাতটায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে এবং সামনের খোলা স্থানে। পরিচালনা পরিষদের একজন বলেন, সেখানে একটি জামাতই হবে।

ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। এবার খোলা মাঠে নামাজ হচ্ছে না। ইমাম মাওলানা মাহবুবুর রহমান বলেন, আমরা ঈদের দুটি জামাত করব মসজিদের ভেতরেই। একটি হবে সকাল আটটায় আর অন্যটি সকাল নয়টায়।

বায়তুল জান্না জুমা মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে বৃষ্টি হলে মসজিদের ভেতরে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বৃৃষ্টি না হলে দুটি জামাত হবে। একটি হবে মসজিদের বাইরে খোলা মাঠে। আর অন্যটি হবে মসজিদের ভেতরে। সে ক্ষেত্রে প্রথম জামাত সকাল সাতটায় আর দ্বিতীয় জামাত হতে পারে সাড়ে আটটায়। মসজিদে হলে নামাজ শুরু হবে সকাল ছয়টা থেকে। প্রতি ৪৫ মিনিট পরপর জামাত হবে।

আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পারসন্সের ১৫০ স্ট্রিটে, ৯০ অ্যাভিনিউতে সেন্টারের মসজিদের ভেতরে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ছয়টায়। এরপর রুফুলস কিং থিমপার্কে দুটি জামাত অনুষ্ঠিত হবে। একটি হবে সকাল আটটায়, অন্যটি সকাল ১০টায়। সেখানকার পরিচালক ফয়সাল নেওয়াজ বলেন, আমরা ঈদের নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছি। মোট তিনটি জামাত হবে। দুটি পার্কে আর একটি মসজিদে।

ব্রুকলিনের দারুল জান্না মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারের মাওলানা আবুল কাসেম ইব্রাহিম খলিলুল্লাহ জানান, এই মসজিদে ঈদের মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ছয়টা থেকে নয়টার মধ্যে জামাতগুলো অনুষ্ঠিত হবে। ৬ অ্যাভিনিউ সি ব্রুকলিন, চার্চ ম্যাকডোনাল্ড, ব্রুকলিনে প্রথম জামাত সকাল ছয়টায়, দ্বিতীয় জামাত সাড়ে ছয়টায়, তৃতীয় জামাত সাতটায়, চতুর্থ জামাত আটটায় এবং শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল নয়টায়।

বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টারে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। এখানে চার থেকে পাঁচ হাজার মানুষের ঈদের নামাজের ব্যবস্থা রয়েছে। সেখানকার প্রেসিডেন্ট মোহম্মদ আবুল হাসেম বলেন, দুটি বড় জামাতের আয়োজন করা হয়েছে। প্রথমটি সকাল সাড়ে ছয়টায় এবং দ্বিতীয়টি সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশি আমেরিকানদের পাশাপাশি এখানে অন্যান্য কমিউনিটির মুসলিমরাও নামাজের জন্য আসবেন। যারা নামাজে আসবেন, তাদের মাস্ক পরে আসার অনুরোধ করা হলো।

ব্রুকলিনের হজরত বেলাল মসজিদের মুফতি সৈয়দ আনসারুল করিম আজহারী বলেন, এই মসজিদে মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত আটটায় এবং তৃতীয় জামাত সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। প্রায় এক হাজার মানুষ এখানে নামাজ পড়তে পারবেন। যারা মসজিদে আসবেন তাদেরকে মাস্ক পরে আসার অনুরোধ করা হয়েছে। ঈদের নামাজের পর আমরা এক ঘণ্টার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান হবে। সবার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে এসে ছোট-বড় সবাই যাতে অনুষ্ঠানে যোগ দিতে পারেন এবং ঈদ আনন্দ উপভোগ করতে পারেন, সে জন্য খাবারসহ সব ধরনের আয়োজন করা হয়েছে। শিশুদের দেওয়া হবে বেলুন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১২:১০ অপরাহ্ণ | শুক্রবার, ০৮ জুলাই ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997