মঙ্গলবার ১৬ আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গর্ভপাত ক্লিনিক

এনা অনলাইন :   রবিবার, ২৬ জুন ২০২২ 12734
যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গর্ভপাত ক্লিনিক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট দেশটির নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়ার পর বেশ কিছু অঙ্গরাজ্যে গর্ভপাত করানোর ক্লিনিক বন্ধ হওয়া শুরু হয়েছে।

প্রায় ৫০ বছরের পুরনো ‘রো বনাম ওয়েড’ মামলার রায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে উল্টে যাওয়ায় দেশটির প্রায় অর্ধেক অঙ্গরাজ্যই শিগগিরই গর্ভপাতের ওপর বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

১৩টি অঙ্গরাজ্য আগে থেকেই গর্ভপাতকে অপরাধ হিসাবে গণ্য করতে আইন ও সংবিধান সংশোধনের মতো পদক্ষেপ নিয়েছিল। সুপ্রিম কোর্টের শুক্রবারের আদেশের ফলে সেগুলো আপনা থেকেই কার্যকর হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলিকান অধ্যুষিত সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে ‘বেদনাদায়ক ভুল’ অ্যাখ্যা দিয়েছেন বলেও জানিয়েছে বিবিসি।

সুপ্রিম কোর্টের আদেশের পর যুক্তরাষ্ট্রের বেশ কিছু শহরে গর্ভপাতের অধিকারের পক্ষে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

অ্যারিজোনার ফিনিক্সে বিক্ষোভকারীরা রাজ্যের ক্যাপিটল ভবনের দরজা-জানালায় ধাক্কাধাক্কি শুরুর পর পুলিশকে কাঁদুনে গ্যাস ছুড়তে হয়েছে। লস এঞ্জেলেসে বিক্ষোভকারীরা কিছু সময়ের জন্য একটি মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছিল।

আরকানসোর লিটল রকে একটি গর্ভপাত ক্লিনিক সুপ্রিম কোর্টের আদেশ অনলাইনে আসার পরপরই রোগীরা যেখানে থাকে সেখানকার দরজাগুলো বন্ধ করে দেয়। সেখানকার কর্মীরা ফোন করে বিভিন্ন নারীদেরকে তাদের অ্যাপয়েন্টমেন্ট বাতিল হয়েছে বলেও জানায়।

‘দুঃসংবাদের জন্য আমরা যতই প্রস্তুত থাকি না কেন, যখন সত্যিই খবরটা আসে তখন তা খুব জোরেই আঘাত করে। রোগীদের ফোন দিয়ে তাদেরকে রো বনাম ওয়েড মামলার রায় বদলে যাওয়ার কথা বলা সত্যিই হৃদয়বিদারক,’ বিবিসিকে এমনটাই বলেছেন নার্স অ্যাশলি হান্ট।

ক্লিনিকটির বাইরে গর্ভপাতবিরোধীরা তখন উল্লাসে মত্ত।

সুপ্রিম কোর্টের আদেশ তখন পর্যন্ত না জানা যারা ক্লিনিকটির বাইরে গাড়ি পার্ক করছিল তাদের উদ্দেশ্যে এক গর্ভপাতবিরোধী বিক্ষোভকারীকে চিৎকার করে বলতে শোনা যায়, ‘আমার পরামর্শ হচ্ছে আপনারা গাড়ি ঘুরিয়ে নিন এবং এই পাপের জায়গা, অসমতার, মন্দ জায়গা থেকে চলে যান।’

লুইজিয়ানায় যে তিনটি প্রতিষ্ঠানে গর্ভপাতের সেবা মেলে তার একটি নিউ অরলিন্সের উইমেনস হেলথ কেয়ার সেন্টার সুপ্রিম কোর্টের আদেশের পরপরই বন্ধ করে দেওয়া হয়েছে; কর্মীদেরও তৎক্ষণাৎ বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের আদেশের পর কেন্টাকি, লুইজিয়ানা, আরকানসো, সাউথ ডাকোটা, মিসৌরি, ওকলাহোমা ও অ্যালাবামায় গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা বা বিধিনিষেধ তাৎক্ষণিকভাবে কার্যকর হয়ে গেছে।

মিসিসিপি ও নর্থ ডাকোটায় এ নিষেধাজ্ঞা কার্যকর হবে তাদের অ্যাটর্নি জেনারেলের অনুমোদনের পর।

উয়োমিংয়ে নিষেধাজ্ঞা কার্যকর হবে পাঁচ দিনের ভেতর; উটাহ-র নিষেধাজ্ঞা তাদের আইনপরিষদে স্বীকৃত হতে হবে। আইডাহো, টেনেসি ও টেক্সাসে নিষেধাজ্ঞা কার্যকর হবে ৩০ দিনের মধ্যে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৩:২০ অপরাহ্ণ | রবিবার, ২৬ জুন ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997