রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল নিযুক্ত হলেন রাবাব ফাতিমা

এনা অনলাইন :   শুক্রবার, ১০ জুন ২০২২ 12716
জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল নিযুক্ত হলেন রাবাব ফাতিমা

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হয়েছেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস তাকে স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ (এলএলডিসি) ও ক্ষুদ্র দ্বীপপুঞ্জের উন্নয়নশীল দেশের (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, রাবাব ফাতিমা জাতিসংঘের ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে জামাইকার কোর্টেন র‌্যাটরের স্থলাভিষিক্ত হয়েছেন। আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে জাতিসংঘের কাঠামোতে তিনিই হবেন সর্বোচ্চ পদাধিকারী বাংলাদেশি নাগরিক। পেশাগত কূটনীতিক রাবাব ফাতিমার দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে।

এ দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত ফাতিমা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ প্রকাশ করেন। রাবাব ফাতিমা জানান, প্রধানমন্ত্রী তার ওপর আস্থা ও বিশ্বাস রেখে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছেন। জাতিসংঘ মহাসচিবের প্রতিও কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরো জানান, স্বল্পোন্নত দেশ, ভূবেষ্টিত উন্নয়নশীল দেশ ও উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রসমূহের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়ে তার ওপর যে গভীর আস্থা রাখা হয়েছে, তিনি কাজের মাধ্যমে তার প্রতিফলন দেখাবেন।

২০১৯ সালের ৬ ডিসেম্বর থেকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছেন রাবাব ফাতিমা। তার আগে তিন বছর তিনি রাষ্ট্রদূত হিসেবে জাপানে বাংলাদেশ মিশন সামলেছেন। আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব নেয়ার আগে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব থেকে বিদায় নেবেন রাবাব ফাতিমা। নিউ ইয়র্কে ওই দায়িত্বে নতুন কে আসছেন, তা এখনও জানায়নি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে রাবাব ফাতিমা জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি, ইউএন উইমেন এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট এবং ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি এলডিসি-৫ এর প্রস্তুতিমূলক কমিটির কো-চেয়ার, ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট ও ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

১৯৮৯ সালে পররাষ্ট্র দপ্তরের চাকরিতে যোগ দেয়া রাবাব ফাতিমা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকের দায়িত্ব পালনের পাশাপাশি নিউ ইয়র্ক ও জেনিভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এবং কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনেও বিভিন্ন পদে কাজ করেছেন। লন্ডনে কমনওয়েলথ্ সচিবালয়ে মানবাধিকার বিভাগের প্রধান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক প্রতিনিধি এবং একই সংস্থার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার জলবায়ু পরিবর্তন ও অভিবাসন বিষয়ক আঞ্চলিক উপদেষ্টা হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। শিক্ষাজীবনে যুক্তরাষ্ট্রের টুফটস বিশ্ববিদ্যালয়ের ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী রাবাব ফাতিমা অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ক্যানবেরা থেকে সমাজবিজ্ঞানে স্নাতক করেছেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৩৯ অপরাহ্ণ | শুক্রবার, ১০ জুন ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997