রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নিউইয়র্কে গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত

এনা অনলাইন :   শনিবার, ০৭ মে ২০২২ 12712
নিউইয়র্কে গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত

ছবি - সংগৃহীত

নিউইয়র্কে জমকালো আয়োজন আর গৌরবের ইতিহাসের প্রতি শ্রদ্ধা জানিয়ে সমৃদ্ধ বর্তমানকে উদ্‌যাপন করেছে বাংলাদেশ। ঐতিহাসিক ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্টে বিশ্ব দেখল স্বাধীনতার অর্ধশতক পর বাংলাদেশ এখন কোথায় দাঁড়িয়ে।

উন্নয়নের পথ ধরে এগিয়ে যাওয়া বাংলাদেশের সাফল্যের চিত্র তুলে ধরা হয় দেশ-বিদেশের দর্শকদের সামনে। নিউইয়র্ক সময় ৬ মে শুক্রবার সন্ধ্যায় আয়োজিত এই কনসার্টে অংশ নেয় জার্মানির বিশ্ববিখ্যাত রক ব্যান্ড ‘স্করপিয়ন্স’ ও বাংলাদেশের ‘চিরকুট’।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ম্যাডিসন স্কয়ার গার্ডেনেই আয়োজন করা হয়েছিল ঐতিহাসিক কনসার্টের। বাংলাদেশের মানুষের পাশে দাঁড়ানোর সেই মহা আয়োজন ইতিহাসের পাতায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নামেই উজ্জ্বল হয়ে আছে।

 

জগদ্বিখ্যাত ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পণ্ডিত রবিশঙ্করের অনুরোধে তখন সেই কনসার্টের উদ্যোগ নিয়েছিলেন ‘দ্য বিটলস’ ব্যান্ডখ্যাত ব্রিটিশ সংগীত তারকা জর্জ হ্যারিসন। সেই ম্যাডিসন স্কয়ার গার্ডেনেই এবার আয়োজন করা হলো গোল্ডেন জুবলি কনসার্টের।

এই কনসার্ট শুরু হয় বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে। শিল্পী কাদেরী কিবরিয়ার সঙ্গে জাতীয় সংগীতে কণ্ঠ মেলান সেখানে উপস্থিত মন্ত্রী ও এমপিরা। এরপর স্বাগত বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি কনসার্ট আয়োজনের কারণ তুলে ধরেন।

তিনি জানান, কনসার্ট থেকে পাওয়া অর্থে দরিদ্র ও অনুন্নত দেশগুলোর শিশুদের সাইবার নিরাপত্তায় ব্যয় হবে। ইউএনডিপির সঙ্গে মিলে কাজটি করা হবে বলে জানান তিনি।

এরপর মঞ্চে আসে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’। ‘ধনধান্যে পুষ্পে ভরা’ দিয়ে ‘চিরকুট’ তাদের পরিবেশনা শুরু করে। এরপর একে একে তারা গেয়ে শোনায় দেশের গান, জাগরণের গান এবং নিজেদের মৌলিক গান। এ সময় চিরকুট ব্যান্ডের গায়িকা ও দলনেতা শারমিন সুলতানা সুমী বলেন, ‘ম্যাডিসন স্কয়ার গার্ডেনে গাইতে পারাটা তাদের জন্য বিরাট এক অর্জন।’

অনুষ্ঠানে মিলনায়তন ভর্তি ছিল মানুষের ঢল। তাদেরকে সামনে নিয়ে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র তুলে ধরে কয়েকটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। বাংলাদেশের আইসিটি ডিভিশনের হাইটেক পার্ক অথরিটি আয়োজিত কনসার্টটি দেখার জন্য একই স্রোতে মিশেছিল নানান দেশের মানুষ। শুরুতে প্রবাসী বাংলাদেশিরা গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট নিয়ে তেমন কিছু জানতে পারেননি বলে ক্ষোভ রয়েছে। তবে শেষ পর্যন্ত প্রবাসী বাংলাদেশিরা জড়ো হয়েছিলেন সেখানে।

কনসার্ট দেখতে যাওয়া দর্শনার্থীরা জানিয়েছেন, এমন পরিচ্ছন্ন ও চমৎকার আয়োজন দেখে তাদের মনে হয়েছে, এটি তাদের জীবনের জন্য আনন্দ ও গর্বের খোরাক হয়েই থাকবে। গানে গানে আনন্দ দিয়েছে ‘চিরকুট’। আর ‘স্করপিয়ন্স’-এর পরিবেশনা বুঝিয়ে দিয়েছে কেন তারা আলাদা এবং সেরা।

Facebook Comments Box

Comments

comments

Posted ১০:২৪ অপরাহ্ণ | শনিবার, ০৭ মে ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997