রবিবার ৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

এনা অনলাইন :   মঙ্গলবার, ০৩ মে ২০২২ 12712
উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

প্রতিকুল আবহাওয়ায়ও ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে নিউইয়র্ক সহ সমগ্র উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। উইক ডে সোমবার ঈদ হলেও নামাজের জন্য ধর্মপ্রাণ হাজার হাজার মুসলিম নর-নারীর ঢল নামে মসজিদগুলোতে। ঈদের জামাতগুলোতে প্রবাসী বাংলাদেশী ও মুসলিম কমিউনিটি সহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যেও নিউইয়র্কের কোথাও কোথাও খোলা রাস্তার উপরে ঈদের জামাত হয়েছে বলে খবর পাওয়া গেছে। মহামারী করোনার ভয়াবহতার দু’বছর পর এবারের ঈদের দিন মুসলিম কমিউনিটিতে আনন্দের বন্যা নেমে আসে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রং বে রং এর বাহারী পোষাক পরে মুসলিম কমিউনিটি ঈদের জামাত শেষে একে অপরের সাথে কোলাকুলির মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও ফোনকল, সামাজিক যোগাযোগের মাধ্যমেও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসীরা। কেউ কেউ সপরিবারে আত্নীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের বাসায় গিয়েও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

জ্যামাইকা মুসলিম সেন্টার: বিরূপ প্রকৃতির কারণে খোলা মাঠের পরিবর্তে কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) ভবনে ঈদুল ফিতরের চারটি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১১টায়। জেএমসিতে হাজার হাজার মুসল্লীর আগমন ঘটনায় ভবন ছাড়িয়ে মসজিদ সংলগ্ন জেএমসি ওয়ের উপর খোলা রাস্তায় সমবেত হয়ে মুসল্লীরা নামাজে অংশ নেন। এতে জ্যামাইকা মূলধারার নেতৃবৃন্দের মধ্যে নিউইয়র্ক সিটির কম্পট্রোলার ব্যান্ড লিন্ডার ও পাবলিক এডভোকট জুমানী উইলিয়াম, কুইন্স ডিষ্ট্রিক্ট এটর্নী মেলিন্ডা ক্যাটস, ষ্টেট অ্যাসেম্বলীম্যান ডেভিড ওয়েপ্রীন ও সিটি কাউন্সিলওম্যান নাতাশা উইলিয়াম শুভেচ্ছা বিনিময় করেন। নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মো. মুনিরুল ইসলাম এখানে নামাজ আদায় করেন ।

জেএমসি’র ১ম জামাতে ইমামতি করেন জেএমসি’র ইমাম ও খতীব মাওলানা মির্জা আবু জাফর বেগ, ২য় জামাতে জেএমসির অন্যতম পরিচালক ইমাম শামসী আলী, ৩য় জামাতে হাফেজ মুজাহিদুল ইসলাম এবং ৪র্থ জামাতে হাফেজ শেখ জুনায়েদ। উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেএমসি পরিচলনা কমিটির সভাপতি ডা. সিদ্দিকুর রহমান এবং পরিচালনা করেন সেক্রেটারী আফতাব মান্নান। ১ম জামাতে মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেএমসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ জায়েদুর রহমান।

ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ডাঃ নাজমুল এইচ খান বক্তব্য রাখেন ২য় জামাতে। ট্রাস্টি বোর্ডের সাবেক কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান তুহিন ৩য় জামাতে বক্তব্য রাখেন। ১ম জামাতে বৃষ্টির কারণে মসজিদ ভবনে আদায় করা হয়। পরবর্তী জামাতগুলোতে মসজিদের সামনের রাস্তায় বিপুল সংখ্যক মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এসময় ১৬৮ স্ট্রিট যানবাহন চলাচলের জন্য বন্ধ থাকে। জেএমসি-তে ঈদের নামাজ শেষে উপস্থিত মুসল্লীদের মাঝে অলাভজনক সংগঠন ভালো ও ডিএইচ হোমে কেয়ারের সৌজন্যে সেমাই, পায়েস, আইসক্রিম চা-কফি পরিবেশন করা হয়। এছাড়াও ছোট ছেলেমেয়েদেও মাঝে খেলনা বিতরণ করা হয়।

আরাফা ইসলামিক সেন্টার: দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জ্যামাইকার আরাফা ইসলামিক সেন্টারের ঈদের জামাত খোলা মাঠে অনুষ্ঠিত হয়নি। মসজিদের মূল ভবনে ঈদুল ফিতরের পরপর চারটি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা,ও ১০টায়। প্রথম জামাতে ইমামতি করেন হাফেজ রাইয়ান। দ্বিতীয় জামাতে শেখ মাহমুদ, তৃতীয় জামাতে ইমাম শেখ শোয়াইব এবং চতুর্থ জামাতে ইমামতি করেন মুফতি সাঈদুর রহমান। আরাফা ইসলামিক সেন্টারের সেক্রেটারী খন্দকার তারিকুল ইসলামের পরিচালনায় সমবেত মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসিডেন্ট শফিক হাসান।

জ্যামাইকা দারুস সালাম মসজিদ : জ্যামাইকা দারুস সালাম মসজিদে ঈদুল ফেতরের ৪টি জামাত অনুষ্ঠিত হয়। ১ম জামাতে ইমামতি করেন মাওলানা আব্দুল মুকিত, ২য় জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা শিহাব উদ্দিন। ৩য় জামাতে ইমামতি করেন হাফেজ আশরাফ আহমেদ এবং ৪র্থ জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা আল আমীন আরাফাত। প্রতিটি জামাত মুসল্লীদের উপস্থিতিতে ছিল ভরপুর।

জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টার : জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে মসজিদ ভবনে ৫টি জামাত অনুষ্ঠিত হয় এক ঘন্টা পর পর যথাক্রমে সকাল সাড়ে ৬টা, সাড়ে ৭টা, সাড়ে ৮টায়, সাড়ে ৯টা এবং সকাল সাড়ে ১০টায়।

জ্যামাইকার মসজিদ মিশন জামে মসজিদে (হাজী ক্যাম্প মসজিদ) : জ্যামাইকার মসজিদ মিশন জামে মসজিদে (হাজী ক্যাম্প মসজিদ) ঈদুল ফিতরের ৪টি জামাত অনুষ্ঠিত হয় এক ঘন্টা পর পর যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও সকাল ১০টায়। এখানকার জামাতে ইমামতি করেন যথাক্রমে হাফেজ রফিকুল ইসলাম, মাওলানা মানজুরুল করিম, হাফেজ তানভির ও হাফেজ মাওলানা জাহিদুর রহমান।

উডসাইড মসজিদে জামাত:  উডসাইড বায়তুল জান্নাহ জামে মসজিদে মোট চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ জামাত অনুষ্ঠিত হয়েছে যথাক্রমে সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা ও সকাল ১০টায়। চার জামাতে দুই সহস্রাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। তৃতীয় ও শেষ জামাতে উল্লেখযোগ্য সংখ্যক মহিলা অংশগ্রহণ করেন। প্রথম জামাত শুরুর আগে মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ইমাম আবু জাফর বেগ। মোহাম্মদী সেন্টার ও নিউইয়র্ক ঈদ গাঁ কমিটির উদ্যোগে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় ঈদের ৩টি জামাত অনুষ্টিত হয়। উডসাইডের আবু হুরায়রা জামে মসজিদের উদ্যোগে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল সাড়ে ৭টায়, সোয়া ৮টায় এবং ৯টায়।

অন্যান্য মসজিদের ঈদের জামাত: এস্টোরিয়ার আল আমীন মসজিদের উদ্যোগে মসজিদ ভবনে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা ও সকাল ৯টায়।

নিউইয়র্কের অপর দুটি বড় ইসলামিক সেন্টারের মধ্যে ব্রুকলীনের বাংলাদেশ মুসলিম সেন্টারে সকাল সাড়ে ৮টায় ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয়। আর ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টায়, সাড়ে ৯টায়। প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতীব মাওলানা জুবাইর রাশিদ। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন মৌলভী নূরুল ইসলাম। উল্লেখ্য, পার্কচেস্টার জামে মসজিদ কমিটির সাবেক কর্মকর্তা শামসুদ্দিন মসজিদে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় প্রথম জামাত নির্ধারিত সময়ের একটু পরে শুরু হয় বলে জানা যায়। নিউইয়র্কের অন্যতম পুরনো মসজিদ ম্যানহাটানের মদিনা মসজিদ ভবনে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৯টায় ও সকাল সাড়ে ৯টায়।

ব্রুকলীনের বায়তুল জান্নাহ জামে মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে মসজিদ ভবনেই ঈদুল ফিতরের ৫টি জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৬টা থেকে শুরু করে আধা ঘন্টা পরপর।

ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদে ৩টি জামায়াত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টা, সকাল পৌনে ৯টায় এবং সকাল সাড়ে ৯টায়। প্রথম জামায়াতে ইমামতি করেন বাংলাবাজার জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া, দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন প্রিন্সিপ্যাল মাওলানা একে আব্দুন নূর এবং তৃতীয় জামায়াতে ইমামতি করেন হাফিজ বদরুল আলম। প্রতিটি জামাতে মসজিদের ভারপ্রাপ্ত সভাপতি মো. আহসান রাসুল নাসির, সাধারণ সম্পাদক লালন আহমেদ ও কোষাধ্যক্ষ ইকবাল হোসেন বাংলাবাজার জামে মসজিদের বহুতল ভবণ তৈরীর লক্ষে মসজিদের জন্য ১.৫ মিলিয়ন ডলারের জায়গা ক্রয়ে সকলের আর্থিক সহযোগিতা কামনা করেন। এখানকার নামাজে বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ গিয়াস উদ্দিন সহ করোনায় নিহতদের আত্মার মাগফেরাত ও বিশ্ব মানবতার শান্তি কামনায় বিশেষ দোয়া মুনাজাত করা হয়। নামাজ শেষে মুসল্লীদেও মিষ্টিমুখ করানো হয়।

নর্থ ব্রঙ্কস জামে মসজিদে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামায়াতে ইমামতি করেন মাওলানা সৈয়দ জুবায়ের আহমেদ। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতীব হাফিজ মুসাদ্দেক আহমেদ এবং তৃতীয় জামায়াতে ইমামতি করেন মাওলানা আতাউর রহমান। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ জামিন আলী।

এছাড়াও নিউইয়র্কের জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার, জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, উডসাইডের আবু হুরায়রা মসজিদ, ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার, বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক, এস্টোরিয়ার শাহজালার মসজিদ, গাওসিয়া মসজিদ, ব্রঙ্কস মুসলিম সেন্টার, ব্রঙ্কস ইসলামিক কালচারাল সেন্টার মসজিদ বিলাল, শাহ জালাল দারুস সুন্নাহ, বাইতুল মামুর মসজিদ, ওজন পার্কের আল আমান মসজিদ, বাফেলো মুসলিম সেন্টার (বিএমসি) সহ বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারে ঈদের একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

অপরদিকে ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের নিউজার্সী, কানেকটিকাট, ম্যারিল্যান্ড, পেনসেলভেনিয়া, ভার্জেনিয়া, ওয়াহিও, ফ্লোরিডা, ম্যাসেচুসেটস, নর্থ ক্যারোরিনা, সাউথ ক্যারোলিনা, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, এরিজোনা, নিউ হ্যামশায়ার, রোড আইল্যান্ড, ওয়াশিংটন, ইলিনয়, মিনেসোটা, আলাবামা, কানসাস, লুইজিয়ানা সহ প্রভৃতি স্টেটে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হওয়ার খবর পাওয়া গেছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ মে ২০২২

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997