বৃহস্পতিবার ২৭ জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রাফোনার আর্মস ফোর্সেস ডে উদযাপন

এনা অনলাইন :   মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ 12716
রাফোনার আর্মস ফোর্সেস ডে উদযাপন

প্রতিবছর বাংলাদেশে ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত হয়। সেই আলোকে কোভিড-১৯ প্যান্ডেমিকের পর যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনায় দিবসটি উদযাপন করা হয়েছে প্রবাসে। এ উপলক্ষে গত ২০ নভেম্বর শনিবার সাবেক সশস্ত্র বাহিনীর অফিসারদের এক মিলনমেলা বসেছিল নিউইয়র্কের জ্যামাইকার তাজমহল রেস্টুরেন্ট এন্ড ব্যাঙ্কুয়েট হলে।

কোভিড-১৯ এর কারণে প্রায় দুই বছর পর রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ইন নর্থ আমেরিকা (রাফোনা) আয়োজিত এই জমকালো অনুষ্ঠানে নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট ও কানাডা থেকে সশস্ত্র বাহিনীর সাবেক অফিসার ও তাদের পরিবারসহ প্রায় ১৩০ জন অংশ নেন। ২০ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬ টা থেকে নানা পর্বে সাজানো এই অনুষ্ঠান শেষ হয় রাত প্রায় বারোটায়। অনুষ্ঠানের সূচনা করেন মেজর (অব.) মামুন এবং অফিসারদের পক্ষে সবচেয়ে সিনিয়র অফিসার মেজর (অব.) কোরেশী স্বাগত বক্তব্য রাখেন। এরপর এক মিনিট নিরবতার মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো হয় বিভিন্ন সময়ে নিহত সশস্ত্র বাহিনীর কর্মকর্তা ও সদস্যদের। এছাড়াও স্মরণ করা হয় প্যান্ডেমিকের সময় নিহত চার সদস্য মেজর ফরিদ, ক্যাপ্টেন রেজা, লেফটেন্যান্ট কর্নেল খালেক এবং মেজর মাহমুদকে। তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পরিচয় করানো হয় নতুন সদস্যদের। এরপর রাফোনার কেক কাটেন তিন বাহিনীর অফিসার ও সিনিয়র অফিসারবৃন্দ। কেক কাটায় অংশ নেন মেজর (অব.) ইকরাম, মেজর জেনারেল (অব.) মঞ্জুর, লেফটেন্যান্ট কমান্ডার (অব.) আলমগীর, সাবেক পাইলট অফিসার সাঈদ উর রব, লেফটেন্যান্ট কর্নেল (অব.) আকবর ও মেজর (অব.) কোরেশী।

বিভিন্ন স্টেট থেকে আগত অফিসার ও তাদের পরিবার দীর্ঘদিন পর একত্রিত হলে জমে থাকা নানা স্মৃতি ভাগ করে নেন একে অপরের সাথে, মেতে ওঠেন জাম্পেশ আড্ডায়। দেশে শৈশবের আনন্দ, চাকরিকালীন, প্রবাসে যান্ত্রিক সময়ের নানা স্মৃতি ভাগাভাগি করে নেন একে অপরের সাথে। গত দুই বছর যাবত তাণ্ডব চালিয়ে যাওয়া করোনাভাইরাসের কঠিন সময় কীভাবে দিন যাপন করেছিলেন তাও ছিলো আলোচনায়।

এবারের আয়োজনে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি, ছবি তোলা, ছেলে-মেয়ে ও মহিলাদের জন্য খেলাধুলা, খাবার পরিবেশন এবং র‌্যাফেল ড্র। ছিলো নানা রকম পুরস্কার।

সাবেক অফিসারদের মধ্যে নিউইয়র্কের বাইরে থেকে এবারের অনুষ্ঠানে অংশ নেন লে. কর্ণেল (অব.) জাফর বিন বাশার (ক্যালিফোর্নিয়া), মেজর (অব.) শামসুদ্দোহা (ফ্লোরিডা), মেজর রবিউল রবি (বস্টন), মেজর (অব.) মির্জা আইনুল (নিউজার্সি), মেজর (অব.) আলিউজ্জামান (ম্যারিল্যান্ড), মেজর (অব.) নাইম (টরেন্টো, কানাডা) প্রমুখ।

সাংস্কৃতিক পর্বে প্রথমেই কবিতা আবৃত্তি করে শোনান মেজর (অব.) কোরেশী, শাহরিন লিটা আশরাফ, গ্রুপ ক্যাপ্টেন মাখলুক। গান পরিবেশন করেন মিসেস মির্জা, মেজর (অব.) মাশরুর, লে. কর্ণেল (অব.) শাইফ জোয়ার্দার, স্কোয়াড্রন লিডার মাহবুব আলম ও মেজর (অব.) শোয়েব। নৃত্য পরিবেশন করে কমিউনিটির অত্যন্ত পরিচিত মুখ কিটি খন্দকার ও মাসুদ সকলের বাহবা পান।
এছাড়াও সাংস্কৃতিক পর্ব ও অনুষ্ঠানটি ভালোভাবে সম্পন্ন করতে নেপথ্যে আরো কাজ করেছেন মেজর (অব.) কামরুল, মেজর (অব.) হালিম, লেফটেন্যান্ট কর্নেল (অব.) শাহাদাত, মেজর (অব.) সাইদুর, মেজর (অব.) মামুন, লেফটেন্যান্ট কমান্ডার (অব.) আলমগীর, মেজর (অব.) জামান, মেজর (অব.) জহুর, মেজর (অব.) আশরাফ, মেজর (অব.) শোয়েব ও এজাজসহ অন্যান্য অফিসারবৃন্দ।
এছাড়াও গানের সাথে অনেক অফিসারের নৃত্য অনুষ্ঠানের শ্রী বৃদ্ধি করে। সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা সবশেষে পুরস্কার বিতরণ ও নৈশ্যভোজের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। সকলেই মুগ্ধ হয়ে বাড়ি ফেরেন দীর্ঘদিন পর এমন একটি ইভেন্টে অংশ নিয়ে। পরিশেষে সকল কর্মকর্তা এবং তাদের সন্তানদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:৫১ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2022Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997