শুক্রবার ২২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

এনা অনলাইন :   বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ 12711
জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে শুক্রবার নিউইয়র্ক রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারি শুরুর পর ১৮ মাসের মধ্যে এটিই তার প্রথম বিদেশ সফর। যুক্তরাষ্ট্রের যাত্রাপথে প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে এক দিনের যাত্রাবিরতি করবেন এবং আগামী ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছবেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি আরও জানান, জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেবেন এবং রোহিঙ্গা সংকট ইস্যু তুলে ধরবেন। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে উচ্চ পর্যায়ের বিতর্ক শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দেবেন। অধিবেশন চলাকালে বেশ কয়েকটি সাইড ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী। অধিবেশনের বড় অংশজুড়ে থাকবে করোনা মহামারি এবং পরবর্তী টেকসই পুনরুদ্ধার ও পুনঃনির্মাণ। এ ছাড়া বিশ্বব্যাপী ‘টিকা বৈষম্য’ দূরীকরণের বিষয়টি এবারের অধিবেশনে বিশেষভাবে আলোচিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন। বৈঠকে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন। একই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, সফরসঙ্গী হিসেবে প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন ৭৯ থেকে ৮০ জন। আগামী ১ অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

Facebook Comments Box

Comments

comments

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997