শুক্রবার ২৪ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

১৫ জুলাই থেকে পাওয়া যাবে চাইল্ড ট্যাক্স ক্রেডিটের অর্থ

এনা অনলাইন :   বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১ 69
১৫ জুলাই থেকে পাওয়া যাবে চাইল্ড ট্যাক্স ক্রেডিটের অর্থ

চাইল্ড ট্যাক্স ক্রেডিটের অর্থ দেওয়া শুরু হচ্ছে ১৫ জুলাই থেকে। ৬ বছরের নিচের শিশুদের জন্য জনপ্রতি প্রতি মাসে ৩০০ ডলার করে আর ৬ বছর থেকে ১৮ বছর বয়সীদের জন্য পাওয়া যাবে ২৫০ ডলার করে। একজন করদাতার ফাইলে তাদের ডিপেন্ডেন্ট যতজন ১৮ বছরের নিচের সন্তান রয়েছে, তাদের সবার জন্য এই অর্থ বয়স অনুযায়ী পাওয়া যাবে। ২০১৯ ও ২০২০ সালের ট্যাক্স ফাইল ইতিমধ্যে যারা করেছেন, তারা এই অর্থ পাবেন। যাদের ডাইরেক্ট ডিপোজিটের তথ্য দেওয়া নেই, তারা চেকে পাবেন। ডাইরেক্ট ডিপোজিটের অর্থ ১৫ জুলাই থেকে আসবে আর চেকে যারা পাবেন তাদেরকে চেক পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

এদিকে যারা ট্যাক্স ফাইল করেননি বা ট্যাক্স ফাইল করার মতো অর্থ আয় করেন না, তারা আইআরএসের ওয়েবসাইটে গিয়ে নন-ফাইলার হিসেবে তথ্য প্রদান করেও চাইল্ড ট্যাক্স ক্রেডিটের অর্থ নিতে পারবেন। গত মাস থেকে আইআরএস এ ব্যাপারে তথ্য আপডেট করার জন্য তাদের ওয়েবসাইটে পোর্টাল ওপেন করে। যারা এখনো তথ্য আপডেট করেননি, তারা তথ্য আপডেট করতে পারবেন। যারা এখন এই ট্যাক্সের অর্থ নিতে চান না, তারা ২০২১ সালের ট্যাক্স ফাইল যখন করবেন, তখন একসাথে নিতে পারবেন। সে ক্ষেত্রে আইআরএসকে এ ব্যাপারে তথ্য জানাতে হবে। করোনার কারণে স্কুলের স্টুডেন্ট কিংবা বাচ্চাদের খরচ ও তাদের জন্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা করতে অভিভাবকদের যাতে কষ্ট পোহাতে না হয়, সে জন্য সরকার অগ্রিম চাইল্ড ট্যাক্স ক্রেডিট দেওয়া শুরু করে।
বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ১৮ বছর বা তার বেশি বয়সী কোনো বাচ্চার কাছে ভুলে যদি অর্থ চলে আসে, তাহলে সেই অর্থ খরচ না করে তা আইআরএসকে ফেরত দিতে হবে। তবে ফেরত দেওয়ার আগে এ ব্যাপারে আইআরএসের সাথে কথা বলেই সিদ্ধান্ত নিতে হবে। এর আগে অনেকের কাছে মৃত ব্যক্তির নামে স্টিমুলাস চেকের অর্থ গেছে। আবার কারো কারো কাছে একটি স্টিমুলাসের জায়গায় দুটি গেছে। সেসব অর্থ ফেরত দিতে হয়েছে। তাই আইআরএস থেকে অর্থ এলেও আগে দেখতে হবে অর্থটি আপনি পাওয়ার যোগ্য কি না। যদি যোগ্য হয়ে থাকেন, তাহলে সেটি খরচ করতে কোনো সমস্যা নেই। কিন্তু যোগ্য না হলে ভুলক্রমে এলে তা খরচ না করে ফেরত দেওয়াই সঠিক সিদ্ধান্ত হবে। না হলে পরে ঝামেলা হতে পারে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৩:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2021Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997