বুধবার ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’র মোড়ক উন্মোচন

এনা অনলাইন :   সোমবার, ২৮ জুন ২০২১ 209
সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’র মোড়ক উন্মোচন

বিগত ৫০ বছরে বাংলাদেশের সাফল্য এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দীর্ঘস্থায়ী বন্ধুত্বের সময়গুলোকে আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরেছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। ‘সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’ শীর্ষক এক বইয়ে এসব আলোকচিত্র স্থান পেয়েছে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রোববার (২৭ জুন) এই আলোকচিত্রের বইয়ের মোড়ক উম্মোচন করেন। এ সময় তার সঙ্গে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন ও বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্মসচিব কবির আহমেদ উপস্থিত ছিলেন।

‘সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’ শীর্ষক এই বইয়ে বাংলাদেশের স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, দুর্যোগে প্রস্তুতি ও সাড়া দেওয়ার সক্ষমতা বৃদ্ধি, কৃষিতে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের পাঁচ দশকের অগ্রগতির বিশালতা তুলে ধরা হয়েছে। এই বইয়ে আলোকচিত্রের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী স্মরণ করা হয়েছে এবং এই দেশের অনেক অর্জনের ও সাফল্যের পথ পরিক্রমা আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, ‘এই সুন্দর বইটি বিগত পাঁচ দশকে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের শক্তিশালী স্থায়ী অংশীদারিত্বে ইউএসএআইডি যে অবদান রেখেছে, তার একটি অপূর্ব প্রতিচ্ছবি।’

ইউএসএআইডি’র মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন বলেন, ‘বাংলাদেশ একটি সত্যিকারের সফলতার গল্প যা জীবন-পরিবর্তনকারী ও জীবন-রক্ষাকারী সাফল্য অর্জন করেছে। এটি শুধু আমার কথা নয়। আমি আশা করি, ইউএসএআইডি প্রকাশিত এই বইটি বাংলাদেশ কেন বিশ্বের কাছে দৃষ্টান্ত— সেটি আলোকচিত্রের মাধ্যমে বিস্তারিতভাবে তুলে ধরতে পেরেছে।’

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সরকার ইউএসএআইডি’র মাধ্যমে স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে ৮শ কোটি ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। এছাড়াও যুক্তরাষ্ট্রের সরকার বাংলাদেশের কোভিড-১৯ মোকাবিলা প্রচেষ্টাকে সহায়তা করতে একাধিক সংস্থার মাধ্যমে আট কোটি ৪০ লাখ ডলার সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ। শুধু ২০২০ সালে ইউএসএআইডি একাই বাংলাদেশের জনগণের জীবনমান উন্নত করার লক্ষ্যে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগের সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চা বাড়ানো, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনে সহনশীলতা বাড়াতে ২০ কোটি ডলারের বেশি সহায়তা করেছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ১:২৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ জুন ২০২১

America News Agency (ANA) |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

 

President/Editor-in-chief :

Sayeed-Ur-Rabb

 

Corporate Headquarter :

 44-70 21st.# 3O1, LIC. New York-11101. USA, Phone : +6463215067.

Dhaka Office :

70/B, Green Road, 1st Floor, Panthapath, Dhaka-1205, Phone : + 88-02-9665090.

E-mail : americanewsagency@gmail.com

Copyright © 2019-2024Inc. America News Agency (ANA), All rights reserved.ESTD-1997