শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম

বাংলাদেশের সঙ্গে দাদাগিরি করার উদ্দেশ্য নেই ভারতের

এনা অনলাইন : | সোমবার, ১৫ ফেব্রুয়ারি ২০২১ | সর্বাধিক পঠিত

বাংলাদেশের সঙ্গে দাদাগিরি করার উদ্দেশ্য নেই ভারতের

বাংলাদেশের সঙ্গে ভারতের সবচেয়ে বড় বাণিজ্যিক সম্পর্ক। ভারতের ২৮ ভাগ অর্থনীতি বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত। বাংলাদেশের সঙ্গে ভারতের কখনই দাদাগিরি করার উদ্দেশ্য নেই। ভারতের বন্ধুত্ব বাংলাদেশের ১৭ কোটি মানুষের সঙ্গে বলে জানান ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ডিকাব টকে অংশ নিয়ে এসব কথা বলেন দোরাইস্বামী।

তিনি বলেন, করোনার কারণে বাংলাদেশিদের ভিসা দিতে পারেনি ভারত। এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে এজন্য গতকাল রোববার(১৪ ফেব্রুয়ারি) এক হাজার ৬০০ ভিসা দিয়েছি। দোরাইস্বামী বলেন, আমি জানি না, কেন বাংলাদেশের কিছু মানুষ ভারতকে ভুল বোঝে। ভারত কিভাবে বড় ভাইসুলভ আচরণ করে তা জানি না। বাংলাদেশের সঙ্গে আমাদের সবচেয়ে বড় বাণিজ্যিক সম্পর্ক। আমাদের ২৮ ভাগ অর্থনীতি বাংলাদেশের সঙ্গে। তাই ভারত দাদাগিরি পছন্দ করে না।



তিনি আরও বলেন, বাংলাদেশের উন্নতি ভারতের উন্নতি হিসেবে দেখে। কোনো ষড়যন্ত্রের তথ্যে কান দেবেন না। আমরা সবসময় পারস্পরিক উন্নতিতে বিশ্বাস করি। বাণিজ্য, মানুষের সঙ্গে মানুষের, সরকারের সঙ্গে সরকারের উন্নতি আমাদের লক্ষ্য। আমাদের ভালো ভবিষ্যৎ নির্ভর করছে আমাদের সম্পর্ক কতটা শক্ত, তার ওপর।

তিস্তা চুক্তি নিয়ে তিনি বলেন, তিস্তা চুক্তি না হওয়াটা একটা দুঃখজনক। তিস্তা নিয়ে আমরা রাজ্যসরকারের সঙ্গে আলোচনা করে যাচ্ছি, তাদের কারণে চুক্তি করা সম্ভব হচ্ছে না। আর সীমান্তে সব হত্যায় বিএসএফ ঘটায় না। এটা রোধ করতে দু’পক্ষকেই সচেষ্ট হতে হবে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮