শিরোনাম

প্রচ্ছদ তথ্য ও প্রযুক্তি, শিরোনাম

আবেদনের সময় বাড়লো স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০১৯, বাংলাদেশের

| রবিবার, ২৪ মার্চ ২০১৯ | সর্বাধিক পঠিত

আবেদনের সময় বাড়লো স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০১৯, বাংলাদেশের

সময় বাড়লো ইজেনারেশন এর পৃষ্ঠপোষকতা ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল আয়োজিত ‘স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ’-এ আবেদনের। উদ্যোক্তাদের পক্ষ থেকে অনুরোধের প্রেক্ষিতে এই সময়সীমা বাড়িয়ে আগামী ২৫ মার্চ (সোমবার) পর্যন্ত র্নিধারণ করা হয়েছে। প্রথমবারের মতো এ বছর একটি বাংলাদেশি প্রযুক্তি স্টার্টআপ সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত হতে যাওয়া স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত পর্বে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার এবং প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাচ্ছে। প্রতিযোগিতাটিতে এক মিলিয়ন ডলার বিনিয়োগ পুরস্কারের জন্য বিশ্বের প্রযুক্তি স্টার্টআপগুলো লড়ব। প্রতিযোগিতায় স্টার্টআপকে নির্বাচিত করার জন্য বাংলাদেশে আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

তৃতীয়বারের মতো আন্তর্জাতিক এই প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের সেরা স্টার্টআপগুলো মধ্য থেকে পরবর্তী ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ খোঁজার আয়োজন করেছে। এবছর ৬টি মহাদেশ থেকে বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশের ৪০টি স্থানে আঞ্চলিক স্টার্টআপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফেনক্স আঞ্চলিক প্রতিযোগিতার সকল বিজয়ীদের চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় নিয়ে যাবে, যেখানে তারা বিনিয়োগ পুরস্কারের জন্য লড়বে। আগ্রহীরা www.egeneration.co/fenoxswc লিংক থেকে প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করতে পারবেন।

আগামী ৬ এপ্রিল এই আঞ্চলিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশের সেরা ১০টি স্টার্টআপকে প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে। বিচারকদের মধ্যে থাকবেন ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আনিস উজ্জামান, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান, মাইক্রোসফট বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, স্টার্টআপ ঢাকার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর আর খান এবং জিপি অ্যাক্সেলারেটর প্রোগ্রামের হেড অব অ্যাক্সেলারেটর মিনহাজ আনোয়ার।

প্রতিযোগিতাটির উদ্যোক্তা ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল সিলিকন ভ্যালির অন্যতম শীর্ষ ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান, যা ম্যাটারমার্ক সিড স্টেজের সর্বশেষ আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে ১৬তম অবস্থানে রয়েছে। অন্যদিকে, সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করা ইজেনারেশন লিমিটেড, উদীয়মান প্রযুক্তি যেমন ব্লকচেইন, ডেটা অ্যানালিটিক্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ন্যাশনাল ল্যাংগুয়েজ প্রসেসিং নিয়ে কাজ করছে। প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, উগান্ডা, জাপান, কানাডা, ডেনমার্ক, ফিলিপাইন, সৌদি আরব ও ভারতসহ বিভিন্ন দেশে এই সেবা দিচ্ছে।

উল্লেখ্য, বিগত বছরগুলোতে, স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত পর্বে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজেনিয়াক, এবিসি শার্কট্যাংকের তারকা এবং ফুবুর প্রতিষ্ঠাতা ডায়মন্ড জন, রেডিটের সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সিস ওহানিয়ান এবং অ্যাপলের সাবেক প্রধান ইভানজেলিস্ট গাই কাওয়াসাকি উপস্থিত ছিলেন। এবছর ইয়াহুর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার, ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ প্রমুখ বক্তারা উপস্থিত থাকবেন।

ইত্তেফাক/জেডএইচডি

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০