শিরোনাম

প্রচ্ছদ লাইফ ও স্টাইল, শিরোনাম

শিশুবান্ধব লিভিং রুম

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০১৯ | সর্বাধিক পঠিত

শিশুবান্ধব লিভিং রুম

বাড়ির সবচেয়ে ছোট্ট শিশু সদস্যের কথা চিন্তা করে লিভিং রুম সাজিয়েছেন এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। অথচ শিশুর শোয়ার ঘরের প্রতি কিন্তু থাকে সম্পূর্ণ মনোযোগ। আপনার বাড়িতে যদি শিশু সদস্য থেকে থাকে, তাহলে এখনই সময় শোয়ার ঘরের পাশাপাশি লিভিং রুমও শিশুবান্ধব করে তোলা। জেনে নিন ছোট কিছু সহজ উপায়—

গোলাকৃতির টেবিল বেছে নিন

কোণাকৃতির কোনো টেবিল বা আসবাব লিভিং রুমে রাখবেন না। কেননা এ ধরনের আসবাব শিশুকে যেকোনো সময়ই দুর্ঘটনায় ফেলে দিতে পারে। হয়তো পরিবারের সবাই মিলে আড্ডায় মত্ত, সে সময় বাড়ির ছোট্ট সোনামণিটি খেলতে গিয়ে ব্যথা পেতে পারে কোণাকার যেকোনো আসবাবের সঙ্গে লেগে। তাই শিশুবান্ধব লিভিং রুম সাজানোর জন্য পরিহার করুন কোণাকৃতির আসবাব, পরিবর্তে বেছে নিন গোলাকার বা ডিম্বাকৃতির আসবাব।

ড্রয়ারযুক্ত আসবাব হলে ভালো

ঘরময় খেলা করবে শিশু, আর খেলনা এখানে সেখানে ফেলে রাখবে না—এটা ভাবাও তো অবান্তর। কিন্তু এখানে সেখানে খেলনা ফেলে রাখলে ঘর অগোছালো তো লাগেই, সঙ্গে সৌন্দর্যও নষ্ট হয়। এ ঝামেলা থেকে মুক্তি পেতে গৃহিণী বেছে নিতে পারেন ছোট্ট একটি কৌশল। এমন সব আসবাব রাখুন লিভিং রুমে, যাতে যুক্ত রয়েছে ড্রয়ার বা তাক। এতে অগোছালো ভাবে ফেলে রাখা খেলনা সহজেই ঢুকিয়ে রাখতে পারবেন সেখানে। দ্রুত ঘর পরিচ্ছন্ন ও গুছিয়ে ফেলা যাবে। আবার বারবার শিশুর ঘর থেকে খেলনা টেনে আনাও লাগবে না।

ঝুড়ি রাখা আবশ্যক

লিভিং রুমে কয়েকটি ঝুড়ি রাখতে পারেন। ট্র্যাশ বা ময়লা ফেলার ঝুড়ির সঙ্গে সঙ্গে খেলনা রাখার ঝুড়িও রাখুন। শিশুকে অভ্যাস করান খেলা শেষে যাতে সেখানেই রেখে দেয় খেলনাগুলো। অন্যদিকে ঝুড়িগুলো এমনভাবে রাখুন, যাতে শিশুর নাগালের ভেতর থাকে তা। দেয়ালেও ঝুলিয়ে দিতে পারেন ছোট ছোট ঝুড়ি। কিছু খেলনা বা পুতুল রাখতে পারেন সেখানে।

মেঝেতে নরম রাগস

সৌন্দর্য বাড়ানোর জন্য রাগস বা কার্পেট ব্যবহারের রীতি প্রচলিত। কিন্তু এর বাইরেও যদি আপনার বাড়িতে শিশু থাকে, তাহলে অবশ্যই লিভিং রুমের মেঝে ঢেকে ফেলুন নরম রাগস দিয়ে। এতে খেলার সময় মেঝেতে পড়ে গিয়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থাকবে না।

আসবাবে আরামদায়ক কাপড়

আসবাবের সৌন্দর্য বাড়ানোর জন্য নানা রকম কভার ব্যবহার করা হয়। সিল্ক, মসলিনের মতো কাপড়গুলোই থাকে পছন্দের শীর্ষে। অথচ এ ধরনের কাপড় খানিকটা পিচ্ছিল হওয়ার কারণে শিশুর জন্য তা নিরাপদ নয়। অর্থাৎ শিশুবান্ধব লিভিং রুম তৈরির ক্ষেত্রে সুতি, খাদি, লিনেন ইত্যাদি কাপড় বেছে নেয়া ভালো আসবাবের কভার হিসেবে।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১