শিরোনাম

প্রচ্ছদ শিক্ষা, শিরোনাম

শিক্ষার্থীদের ক্ষমার দাবী ভিসিদের, না বলে দিলেন শিক্ষামন্ত্রী

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ০৯ আগস্ট ২০১৮ | সর্বাধিক পঠিত

শিক্ষার্থীদের ক্ষমার দাবী ভিসিদের, না বলে দিলেন শিক্ষামন্ত্রী

গত ৬ আগষ্ট রাজধানীতে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিক্ষোভে অংশ নেয়া ও পরবর্তীতে আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক আটককৃত শিক্ষার্থী সাধারন ক্ষমা দাবী করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলররা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাৎক্ষনিকভাবে ভিসিদের এ দাবী নাকচ করে দিয়ে বললেন, মাফ করার প্রশ্নই আসে না, দোষী প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থার আওতায় আসবে সে। ক্ষমা করবে কে? বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ৬ আগষ্ট বিক্ষোভে অংশ নেয়ায় উষ্মা প্রকাশ করে মন্ত্রী বলেন, ৬ তারিখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ঘটনা কোনভাবেই কাম্য ছিল না। যারা বেসরকারি বিশ্বদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করেন ভিসিরা। তারা নিজ নিজ ক্যাম্পাসে স্থিতিশীল রাখতে না পারলে জবাবদিহি করতে হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে বৈঠকে এ কথা বলেন। ভিসিদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম জোরদার করার পাশাপাশি সহ শিক্ষা জোরদার করে শিক্ষার্থীদের সার্বক্ষনিকভাবে ব্যস্ত রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। নিরাপদ সড়কের দাবীতে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের আন্দোলনের সাথে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের গত ৫ ও ৬ আগষ্ট সম্পৃক্ততায় ও উদ্ভুত পরিস্থিতি নিয়ে বুধবার বিকেলে ভিসিদের ডাকা হয়।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) এ বৈঠকের আয়োজন করে। এতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রো-ভিসিরা ছাড়াও মালিকদের সংগঠন এসোসিয়েশনের অফ প্রাইভেট ইউনির্ভাসিটি অফ বাংলাদেশের বর্তমান সভাপতি শেখ কবির আহমেদ ও মহাসচিব বেনজির আহমেদ এবং কয়েকজন ট্রাষ্টি বোর্ডর চেয়ারম্যান অংশ নেন। মত-বিনিময় সভায় শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইনও বক্তৃতা করেন। এতে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। আগামীতে এ ধরনের যে কোন পরিস্থিতির মোকাবেলায় এখন থেকে শিক্ষা মন্ত্রণালয়ে ও ইউজিসি-তে বিশেষ সেল স্থাপন করা হবে। বৈঠকে এ ধরনের দাবী ছিল ভিসিদের।

গত ৫ ও ৬ আগষ্ট রাজধানীর একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভের প্রেক্ষিতে দু’টি বিশ্ববিদ্যালয় দু’দিন ও একদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে, সে দু’টিসহ সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এখন স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। মত-বিনিময় সভায় নিরাপদ সড়কের দাবীতে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের আন্দোলনের সময় বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি তুলে ধরনের ভিসি’রা। তারা সে পরিস্থিতি কিভাবে মোকাবেলা করেছিলেন, তার বর্ণনা দেন।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০