শিরোনাম

প্রচ্ছদ খেলাধুলা, শিরোনাম

বড় লিড নিতে পারেনি নিউজিল্যান্ড

এনা অনলাইন | শনিবার, ১৭ আগস্ট ২০১৯ | সর্বাধিক পঠিত

বড় লিড নিতে পারেনি নিউজিল্যান্ড

শ্রীলংকার বিপক্ষে গল টেস্টের তৃতীয় দিন শেষে ৩ উইকেট হাতে নিয়ে ১৭৭ রানে এগিয়ে সফরকারী নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৭ উইকেটে ১৯৫ রান করেছে কিউইরা। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ২৪৯ রানের জবাবে শ্রীলংকার সংগ্রহ ২৬৭। প্রথম দিনই নিউজিল্যান্ডকে অলআউট করে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে শ্রীলংকা। দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ২২৭ রান তুলে লংকানরা। ফলে ৩ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে থেকে দিন শেষ করে শ্রীলংকা।

দ্বিতীয় দিন দলীয় ১৬১ রানে সপ্তম উইকেট পতনের পর দলের হাল ধরেন শ্রীলংকার উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ও লাকমল। অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৬৬ রান যোগ করে দলকে অলআউটের হাত থেকে রক্ষা করেন ডিকবেলা ও লাকমল। ডিকবেলা ৩৯ ও লাকমল ২৮ রানে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিন টেস্ট ক্যারিয়ারের ডিকবেলার ১২তম হাফ-সেঞ্চুরির সুবাদে লিড পায় শ্রীলংকা। তবে ৬১ রানের বেশি করতে পারেননি তিনি। আর ৪০ রানে থেমে যান লাকমল। শেষ পর্যন্ত ১৮ লিড নিয়ে ২৬৭ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল ৮৯ রানে ৫ উইকেট নেন। ৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন প্যাটেল। ২০১৮ সালে নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের বিপক্ষে প্রথম পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছিলেন প্যাটেল। এছাড়া উইলিয়াম সমারভিল ৩টি ও ট্রেন্ট বোল্ট ২টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ব্যাটিং বিপর্যয়ে পড়ে নিউজিল্যান্ড। ২৫ রানে ৩ উইকেট হারায় তারা। জিত রাভাল ৪, অধিনায়ক কেন উইলিয়ামসন ৪ ও রস টেইলর ৩ রান করে আউট হন। উইলিয়ামসন-টেইলরকে শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রাভালকে আরেক স্পিনার ধনঞ্জয়া ডি সিলভা শিকার করেন।

শুরুর ধাক্কা সামাল দেয়ার পরিকল্পনা কষেন আরেক ওপেনার টম লাথাম ও হেনরি নিকোলস। চতুর্থ উইকেটে ৫৬ রানের জুটিও গড়েন তারা। এই জুটিকে বড় হতে দেননি প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া আকিলা ধনঞ্জয়া। ৪৫ রান করা লাথামকে শিকার করেন তিনি। আরেক সেট ব্যাটসম্যান নিকোলসকেও বিদায় দেন ডি সিলভা। ২৬ রান করেন নিকোলস।

এরপর লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করে দলের স্কোর বাড়াতে থাকেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। ষষ্ঠ উইকেটে মিচেল স্যান্টনারকে নিয়ে ২৬ ও সপ্তম উইকেটে টিম সাউদিকে নিয়ে ৫৪ রান যোগ করেন ওয়াটলিং। স্যান্টনার ১২ ও সাউদি ২৩ রান করে ফিরে যান। তবে সমারভিলকে নিয়ে দিনের খেলা শেষ করেন ওয়াটলিং।

টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া ওয়াটলিং ৬৩ রানে অপরাজিত আছেন। ১৩৮ বলের ইনিংসে ৫টি চার মারেন ওয়াটলিং। নিউজিল্যান্ডের শেষ ভরসা হিসেবে টিকে আছেন তিনিই। কিউইদের লিড কোথায় যাবে, তা নির্ভর করছে ওয়াটলিং-এর উপর। শ্রীলংকার এম্বুলদেনিয়া ৪টি ও ডি সিলভা ২টি উইকেট শিকার করেন। সূত্র : বাসস।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০