শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম

বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | সর্বাধিক পঠিত

বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে

ইন্দো-প্যাসিফিক কৌশলের আওতায় বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রবার্ট মিলার। বুধবার সকালে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। সিলেটে তিন দিনের সফর শেষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন রবার্ট মিলার।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চল নতুন নতুন প্রযুক্তি, পরিবেশ এবং নিরাপত্তাগত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। এমন একটি সময়ে কোম্পানিগুলোর জন্য উন্মুক্ত বিনিয়োগ এবং ন্যায্য প্রতিযোগিতার টেকসই পরিবেশ নিশ্চিত করা এবং যেসব নীতি ও মূল্যবোধ বাংলাদেশের লক্ষ্যণীয় প্রবৃদ্ধিকে সম্ভব করেছে, সেগুলোকে জোরদার করার জন্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশকে একত্রে কাজ করতে হবে।’



মানবপাচারের বিরুদ্ধে বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করে রবার্ট মিলার বলেন, ‘মানবপাচার মোকাবেলায় বাংলাদেশের কার্যকরী পদক্ষেপ চোখে পড়ার মতো। এ বিষয়ে যুক্তরাষ্ট্রও আন্তরিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। মানবপাচার মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করা এবং পাচার থেকে বেঁচে যাওয়া মানুষের বিভিন্ন সহায়তায় যুক্তরাষ্ট্র সরকার অগ্রাধিকার দিচ্ছে।’

শেভরনসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ অব্যাহত রেখে অর্থনীতিতে নতুন নতুন উদ্ভাবনী প্রযুক্তি চালু করবে এমন প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, ‘এর মাধ্যমে আরো বেশি সংখ্যক লোকের সঙ্গে সমৃদ্ধি ভাগ করে নেওয়া যাবে। এ থেকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয়ই উপকৃত হবে।’ বাংলাদেশের লক্ষ্যণীয় প্রবৃদ্ধিকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে একত্রে কাজ করবে বলেও মন্তব্য করেন রবার্ট মিলার।

সিলেট সফরকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এশিয়ার অন্যতম বৃহৎ সোয়াম্প ফরেস্ট রাতারগুল পরিদর্শন করেন। রাতারগুল নিয়ে নিজের মুগ্ধতা প্রকাশের পাশাপাশি এ ধরনের বাস্তুসংস্থানগুলো সংরক্ষণের প্রতিও জোর দেন মিলার। পরিবেশ রক্ষায় সফলতা অব্যাহত রাখা এবং প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট উভয় ধরনের দুর্যোগের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতাবৃদ্ধির পাশাপাশি সংরক্ষিত অঞ্চলগুলোর সুরক্ষায় বিশেষ পদক্ষেপের কারণে বাংলাদেশের প্রশংসা করেন তিনি।

সিলেটে তিন দিনের সফরে পর্যটন এলাকা পরিদর্শন, ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে বৈঠকের পাশাপাশি প্রশাসনিক কর্মকর্তাদের সাথেও কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১