শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

বইমেলায় পাওয়া যাচ্ছে হাসান রাজীবের কবিতার বই

এনা অনলাইন : | মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ | সর্বাধিক পঠিত

বইমেলায় পাওয়া যাচ্ছে হাসান রাজীবের কবিতার বই

কবিতা জীবনের কথা বলে, কবিতা সাহিত্য ও সংস্কৃতির কথা বলে, কবিতা সমাজ ও সংসারের টানাপোড়েনের কথা বলে। সাহিত্যের সবচেয়ে শক্তিশালী মাধ্যম হলো কবিতা। তাই কবিতাকে বাদ দিয়ে জীবন অনেকটায় নিরামিশ। জগৎ-সংসারের বাস্তবতা, ভাবরাজ্যের কল্পকাহিনি, নারী-পুরুষের প্রাপ্তি ও অপ্রাপ্যতার এক শৈল্পিক রসায়ন ‘অরফিয়াসের বীণা’ কাব্যগ্রন্থটি। ‘অরফিয়াসের বীণা’ মূলত প্রাচীন গ্রিসের প্রেম ও সৌন্দর্যের অনিন্দ্য সুন্দর দেব-দেবী নির্ভর একটি কবিতা। তা সত্ত্বেও কাব্যগ্রন্থটির প্রত্যেকটি কবিতা যেন দেবতা অরফিয়াসের বাঁশির সেই সম্মোহনী সুরের মূর্ছনা। পড়তে পড়তে পাঠককে পৌঁছে দেবে কল্পরাজ্যের সৌধচূড়ায়। এছাড়াও মানুষ, সমাজ, জীবন ও মূল্যবোধ এবং বিশ্বাস-অবিশ্বাসের এক অভূতপূর্ব যোগসূত্র নির্মাণের প্রয়াস চালানো হয়েছে প্রায় এক দশক ধরে লেখা ‘অরফিয়াসের বীণা’ গ্রন্থটিতে। অপরদিকে কবিতার আরেকটি সহজ ও সাবলীল প্রকাশকে বলা হয় ছড়া। ছড়াসাহিত্য শিশু মননে সবচেয়ে বেশি নাড়া দেয়। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

মানুষের মতো মানুষ হয়ে গড়ে ওঠার সঠিক সময় শৈশব ও কৈশোর। জীবনের প্রাথমিক পর্বের বছরগুলো মানুষের জন্য গুরুত্বপূর্ণ ও প্রভাব সৃষ্টিকারী। কারণ এ সময়টাতেই মানুষের ব্যক্তিত্ব গড়ে ওঠার শুরু। শিশুর বেড়ে ওঠার সকল পর্যায়ে শুধুমাত্র শারীরিক বিকাশ নয়; বরং তার আবেগ-অনুভূতি, বোধ-উপলদ্ধি, কল্পনা-স্মরণশক্তি এবং তার কথা বলার দক্ষতার ব্যাপারে সচেতন দৃষ্টি রাখা প্রয়োজন।শিশু প্রথমে শেখে পরিবার থেকে; এরপর প্রকৃতি ও পরিবেশ থেকে সে শিক্ষা নেয়।

পরিবারের আবেগ-অনুভূতির সঙ্গে প্রকৃতি ও পরিবেশের সমন্বয়ে শিশুর কল্পনা ও স্মরণশক্তির বাহন হিসেবে কাজ করবে ‘দিন কেটে যায় ছন্দে’ বইটি। ফুল, পাখি, লতা-পাতা, গাছ-গাছালি, স্বপ্নরাজ্য, রাজা-রানি, লাল-নীল পরী সবই এই বইটির উপজীব্য। শিশুর সুস্থ-সুন্দর মানসিক বিকাশে এক অনন্য প্রয়াস ‘দিন কেটে যায় ছন্দে’ বইটি।‘অরফিয়াসের বীণা’এবং ‘দিন কেটে যায় ছন্দে’ বই দুটির লেখক সাংবাদিক-সাহিত্যিক হাসান রাজীব। লেখকের প্রকাশিত প্রথম এই বই দুটিতে স্থান পাওয়া অধিকাংশ ছড়া ও কবিতা দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশ হয়েছে। সুন্দর বাচনভঙ্গী ও সাবলীলতার জন্য সেগুলো পাঠক মহলে বেশ প্রশংসা কুড়িয়েছে। যেমন ‘দিন কেটে যায় ছন্দে’বইয়ের উৎসর্গতে লেখা হয়েছে-

‘আগামী সুন্দর পৃথিবী তোমার হোক

হে নবীন প্রাণ

আমাদের অক্লান্ত প্রচেষ্টায়

এই ক্ষুদ্রতর দান।’

‘দিন কেটে যায় ছন্দে’ বইটিতে মোট ছড়া রয়েছে ৫০টি। মোট পৃষ্ঠা ৬৪ এবং ‘অরফিয়াসের বীণা’ বইটিতে মোট কবিতা স্থান পেয়েছে ৬৭টি। পৃষ্ঠা সংখ্যা ৮০। ঝকঝকে লেমিনেটিং করা দুটি বইয়েরই প্রচ্ছদ করেছেন সবার পরিচিত ও প্রিয়মুখ প্রচ্ছদশিল্পী চারুপিন্টু। অনন্য সুন্দর এই বই দুইটি প্রকাশ করেছে ‘শুদ্ধপ্রকাশ’। প্রকাশক হিরোণ্ময় হিমাংশু। ‘শুদ্ধপ্রকাশ’নতুন হলেও ইতোমধ্যে গুরুত্বপূর্ণ প্রকাশনী হিসেবে সবার নজর কেড়েছে।
দুটি বইয়ের মূল্য রাখা হয়েছে ১৬০ টাকা করে। তবে বিশেষ ডিসকাউন্টে মেলায় ১২০ টাকায় পাওয়া যাবে। অমর একুশে গ্রন্থমেলার (সোহরাওয়ার্দী উদ্যান অংশে) ৩৯৮ নম্বর ‘শুদ্ধপ্রকাশ’ স্টলে বই দুটি পাওয়া যাবে। এছাড়াও পাঠক রকমারি ডটকম থেকে ২৫ ভাগ ছাড়ে বইটি সংগ্রহ করতে পারবেন।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১