শিরোনাম

প্রচ্ছদ রকমারী, শিরোনাম

ফ্রি খেতে ডেটিংয়ে যান কিছু নারী

এনা অনলাইন : | মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ | সর্বাধিক পঠিত

ফ্রি খেতে ডেটিংয়ে যান কিছু নারী

মানুষ কেন ডেট করতে যায়? এর উত্তর খুবই স্বাভাবিক। ভালোবাসার বা পছন্দের মানুষের সঙ্গে দেখা করতে ডেটিংয়ে যায় মানুষ। অথবা প্রিয়জনের সঙ্গে ভালোবাসা বিনিময় করতে।

তবে সম্প্রতি একটি গবেষণা বলছে ভিন্ন কথা। সেই গবেষণা বলছে, কিছু নারী ডেটিংয়ে যায় ফ্রি খাওয়ার জন্য, প্রিয়জনের সঙ্গে সাক্ষাত বা ভালোবাসা বিনিময় বা তাকে ভালোভাবে বোঝার জন্য নয়। একে ‘ফুডি কলস’ বলা হচ্ছে।

টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আজুসা প্যাসিফিক ইউনিভার্সিটির গবেষকরা ‘ফুড কলস’ এর ধারণা বোঝার চেষ্টা করেছেন। তারা জানার চেষ্টা করেছেন, মানুষ ইচ্ছে করেই ফ্রি খাওয়ার জন্য ডেটিংয়ে যায়, অন্যের প্রতি মোহ থেকে নয়। কাছে টাকা থাকুক বা না থাকুক, নতুন নতুন রেস্তোরাঁয় যাওয়ার প্রলোভন থেকে এমনটি হতে পারে।

দুটি ভিন্ন গ্রুপের নারীরে ওপর এই গবেষণা চালানো হয়েছে। প্রথম ধাপে একটি গ্রুপের ৮২০ জন নারীকে তাদের বিশ্বাস, ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, তাদের ভূমিকা এবং সম্পর্কের বিষয়ে প্রশ্ন করা হয়।

এরপর তাদের জিজ্ঞাসা করা হয়, তারা কখনো ‘ফুডি কলস’ এ জড়িয়েছে কিনা এবং এটা সামাজিকভাবে গ্রহণযোগ্য কিনা। তাদের মধ্যে ২৩ শতাংশ নারী স্বীকার করেন, তারা শুধুমাত্র ফ্রিতে খাওয়ার জন্য ডেটিংয়ে যান। এটি সামাজিকভাবে গ্রহণযোগ্য বলেও তারা জানিয়েছেন। তবে অংশগ্রহণকারীদের বেশিরভাগ জানিয়েছেন এটি গ্রহণযোগ্য নয়।

এর পরের ধাপে গবেষকরা ৩৫৭ জন নারীকে একই প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং তাদের ৩৩ শতাংশ নারী ‘ফুডি কলস’ এ জড়ানোর কথা স্বীকার করেন।

গবেষকরা জানান, এই ধরনের নারীরা ‘অন্ধ ত্রয়ী’ প্রবণতার হয়ে থাকেন। তারা মানসিকভাবে অস্থির, প্রতারক এবং আত্মমুগ্ধ চরিত্রের অধিকারী হয়ে থাকেন। তাদের ভালোবাসার সম্পর্কে প্রতারণামূলক এবং শোষণমূলক বৈশিষ্ট্য দেখা যায়। তারা ভালোবাসার মানুষের সঙ্গে রাত্রীযাপনসহ দৈহিক সম্পর্ক স্থাপনও করে থাকে।

গবেষকরা আরও বলছেন, ‘ফুডি কলস’ এর প্রবণতা যে কোনো ধরনের সম্পর্কের ক্ষেত্রেই হতে পারে। আবার এটি শুধু নারীদের বেলায় হবে এমনটি নয়, পুরুষের বেলাতেও হতে পারে। যেহেতু এই গবেষণায় শুধু নারীদের প্রশ্ন করা হয়েছে, পুরুষের ক্ষেত্রেও এর ফলাফল একই হতে পারে।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১