শিরোনাম

প্রচ্ছদ শিক্ষা, শিরোনাম

পড়ার বিষয় যখন চলচ্চিত্র

এনা অনলাইন : | রবিবার, ২৯ জুলাই ২০১৮ | সর্বাধিক পঠিত

পড়ার বিষয় যখন চলচ্চিত্র

সিনেমা মানেই লাইট, ক্যামেরা ও অ্যাকশনের খেলা। মূলত ভাষা ও সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে সিনেমা, যা তৈরি এবং তাতে অভিনয় বর্তমান সময়ের জনপ্রিয় শিল্প হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর মাধ্যমেই বিশ্বের সংস্কৃতি, জীবনযাপন, লোকাচার, অন্যায়-অবিচার সব কিছুই উঠে আসছে মানুষের কাছে। বাংলাদেশেও ফিল্ম নিয়ে অনেক কাজ হচ্ছে। আর হবে না কেন, দৃশ্যমান এই বিনোদনের সঙ্গে গোটা জাতির ভাবমূর্তিও যে জড়িত। এ কারণেই চলচ্চিত্র নিয়ে উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে গ্রিন ইউনিভার্সিটি। বলার অপেক্ষা রাখে না, এই ইউনিভার্সিটিই প্রথম ২০০৩ সালে ‘ফিল্ম, টেলিভিশন ও ডিজিটাল মিডিয়া’র ওপর অনার্স কোর্স বিভাগ চালু করে। বর্তমান চেয়ারম্যান ড. মো. আফজাল হোসেন খান জানান, চলচ্চিত্র-টেলিভিশনের ক্যারিয়ার বিস্তৃত। সৃজনশীল এই পেশায় যুক্ত হয়ে মেধা ও পরিশ্রমের সঙ্গে কাজ করলে সহজেই নিজের খ্যাতি দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়া সম্ভব। গ্রিন ইউনিভার্সিটি সে লক্ষ্যেই কাজ করছে। অনার্স কোর্স ছাড়াও বেশ কয়েকটি শর্ট কোর্স পরিচালনা করছে ইউনিভাসিটির ফিল্ম টেলিভিশন বিভাগ। এর মধ্যে রয়েছে সার্টিফিকেট কোর্স ইন অ্যাক্টিং, ড্যান্স, মিউজিক, অ্যানিমেশন, গ্রাফিক্স ডিজাইন, জার্নালিজম, রেডিও জকি প্রভৃতি। কোর্সগুলোর মধ্যে ইতিমধ্যেই সাড়া ফেলেছে গত বছরের আগস্টে চালু হওয়া ‘সার্টিফিকেট ইন অ্যাক্টিং’ কোর্সটি। যেখানে নাট্যকার ও সহকারী অধ্যাপক আনন জামান, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, নির্দেশক ও অভিনেতা গাজী রাকায়েত এবং বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজু এখানে ক্লাস নিচ্ছেন। বাস্তব অভিজ্ঞতা বিনিময় করছেন অভিনেতা ফেরদৌস ও অভিনেত্রী পূর্ণিমাসহ খ্যাতিমান তারকারা।

সুযোগ-সুবিধাগুলো : দেশের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে অপেক্ষাকৃত কম সচ্ছল ও মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা যাতে উচ্চশিক্ষার সুযোগ পায়; সে জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর সর্বোচ্চ ১০০ শতাংশ ছাড়ে শিক্ষার্থী ভর্তি করছে গ্রিন ইউনিভার্সিটি। এ ছাড়া মুক্তিযোদ্ধা, উপজাতি, ছাত্রী, আপন ভাইবোন, স্বামী-স্ত্রী কোটায় আংশিক এবং জাতীয় দলের খেলোয়াড়দের সম্পূর্ণ বিনা টিউশন ফিতে লেখাপড়ার সুযোগ দিচ্ছে। এ ছাড়া ভর্তির পর পরীক্ষার ফলের ওপর দেওয়া হচ্ছে বিশেষ বৃত্তি।

ভর্তির যোগ্যতা : চার বছর মেয়াদি (১২ সেমিস্টার) ‘বিএ অনার্স ইন ফিল্ম টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া’ প্রোগ্রামে ভর্তির যোগ্যতা হলো এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/জিপিএ ২.৫০ বা ও-লেভেলে ৫টি বিষয় ও এ-লেভেলে ২টি বিষয়ে পাস। হ

যোগাযোগ : ২২০/ডি, বেগম রোকেয়া সরণি, ঢাকা।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০