শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, শিল্প-সাহিত্য

‘নুড়ি ও কণা’ শিরোনামে আলিয়ঁস ফ্রঁসেজে চিত্রকর্ম প্রদর্শনী

এনা অনলাইন : | মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ | সর্বাধিক পঠিত

‘নুড়ি ও কণা’ শিরোনামে আলিয়ঁস ফ্রঁসেজে চিত্রকর্ম প্রদর্শনী

ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো শিল্পী ইকবাল বাহার চৌধুরীর একক চিত্রকর্ম প্রদর্শনী ‘নুড়ি ও কণা’। গত শুক্রবার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ২৯ জুন পর্যন্ত। এতে প্রদর্শিত হচ্ছে শিল্পীর আঁকা প্রায় ৬০টি চিত্রকর্ম।

নিজের সৃষ্টিকর্ম নিয়ে ইকবাল বাহার চৌধুরীর ভাষ্য— তিনি তার মুদ্রণগুলোকে এক দার্শনিক বীক্ষণের দ্রবণে ডুবিয়ে সৃষ্টি করেন। কাঠের ওপর খোদিত তার ছাপচিত্রগুলো যেন প্রকাশ করে এক অন্য জগতের ভূপ্রকৃতি; যা বহিঃজাগতিক অভিজ্ঞতা ও অন্তঃকরণের চিন্তার পাশাপাশি বিপ্রতীপ সান্নিধ্য থেকে উদ্গত হয়েছে বলে তার ধারণা। তিনি নিজেকে খুঁজে বেড়ান তার শিল্পকর্মের পৃষ্ঠতলের গঠন ও বিন্যাসের মাঝে, যেন তার বোধ ও বোধির বহুব্যাপকতায় পৌঁছাতে চান কোনো নির্দিষ্টতায়।

ইকবাল বাহার কাজ করেন প্রিন্টিং (মুদ্রণ) মাধ্যমে। এ নিয়ে তার যুক্তি, প্রিন্টিং মাধ্যম একটি অনন্যসাধারণ প্রক্রিয়া, যেখানে স্বতঃস্ফূর্ত নৈপুণ্য ও দৃশ্যজ গুণাগুণ সৃষ্টিতে সাহায্য করে, যা শেষমেশ প্রিন্ট হিসেবে দৃশ্যমান হয়।

সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা-রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা-দুপুর ১২টা এবং বিকাল ৫টা-রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১