শিরোনাম

প্রচ্ছদ খেলাধুলা, শিরোনাম

নিউইয়র্কে দীর্ঘতম ম্যারাথনে কামওরোর-জয়সিলিন বিজয়ী

এনা অনলাইন : | মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০১৯ | সর্বাধিক পঠিত

নিউইয়র্কে দীর্ঘতম ম্যারাথনে কামওরোর-জয়সিলিন বিজয়ী

পৃথিবীর সবচেয়ে বড় দৌড় প্রতিযোগিতা ম্যারাথন অনুষ্ঠিত হয়ে গেলো নিউইয়র্কে। প্রতি বছরের নভেম্বর মাসের প্রথম রোববার এই প্রতিযোগিতা হয়ে থাকে। প্রায় অর্ধ লক্ষাধিক দৌড়বিদদের অংশ গ্রহণে এ বছরেও অনুষ্ঠিত হলো অত্যন্ত আকর্ষণীয় এই ইভেন্টটি। এ ম্যারাথনে পুরুষদের মধ্যে কেনিয়ার বাসিন্দা জিয়ফরি কামওরোর এবং মহিলাদের মধ্যে জয়সিলিন জেপকোসেই বিজয়ী হয়েছেন।

জানা যায়, বহির্বিশ্বের সর্বাধিক জনপ্রিয় বাঙলা কমিউনিটির পত্রিকা ঠিকানার বোর্ড চেয়ারম্যান এম এম শাহীন-এর বড় মেয়ের জামাতা মাহদী আদনান সিদ্দীকি পুরো বছরব্যাপী কঠোর অনুশীলন শেষে দ্বিতীয়বারের মতো অংশ নিয়ে সাড়ে চার ঘন্টায় অত্যন্ত সাফল্যের সঙ্গে এ ম্যারাথন সমাপ্ত করেন। এছাড়া এম এম শাহীন-এর বড় ভাই সাঈদ উর রব এবং ভাগেনা সোহেল প্রায় ১০ বছর থেকে এ দৌড়ে অংশ নিয়ে আসছেন।



এ দিকে ৩ বছরের মধ্যে দ্বিতীয় বার শীর্ষ স্থান দখল করেছেন কেনিয়ার বাসিন্দা জিয়ফরি কামওরোর। শেষ মাইলগুলোতে কান্ট্রিম্যান এলবার্ট করিরকে পেছনে ফেলে তিনি এ বিরল সাফল্য অর্জন করেছেন। ওয়ার্ল্ড রেকর্ডধারী এলিউড কিপচগের নিকট প্রশিক্ষণপ্রাপ্ত কামওরোর ৩ নভেম্বর, রোববার অপরাহ্ন ২টা ৮মিনিট ১৩ সেকেন্ড দৌড় সমাপ্ত করেন। তিনি সেন্ট্রাল পার্কে পৌঁছার পর বিশাল জনতার মাঝে প্রশিক্ষক কপিচগকে উষ্ণ আলিঙ্গনে জড়িয়ে ধরেন।

নিজের থেকে আট বছর বেশি বয়সী কিপচগকে মেন্টর হিসেবে আখ্যায়িত করে বলেন, ‘আমি তাকে হতাশ করতে চাইনি। তার উদ্দীপনা এবং অনুপ্রেরণায় আজ আমি সাফল্যের স্বর্ণ শিখরে আরোহণে সক্ষম হয়েছি।’

কামওরোরের মত অর্ধ-ম্যারাথান রেকর্ডধারী জয়সিলিন জেপকোসেই চতুর্থবারের নিউ ইয়র্কসিটি চ্যাম্পিয়ন মেরি কিটানিকে হারিয়ে মহিলাদের মধ্যে শীর্ষ স্থান ছিনিয়ে নিয়েছেন। ১৯৯৪ সালে নিউ ইয়র্ক সিটিতে সূচিত ম্যারাথানের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম মহিলার গৌরব অর্জনকারী জেপকোসেই ২ ঘন্টা ২২ মিনিট ৩৮ সেকেন্ডে লক্ষ্যস্থলে পৌঁছেন। ২০০১ সাল থেকে বিজয়ী মহিলাদের মধ্যে কেনিয়ান বাসিন্দা ২৬ বছর বয়স্কা জেপকোসেই সর্বাপেক্ষা কনিষ্ঠ। চলতি বছরের নিউ ইয়র্ক ম্যারাথনে আমেরিকানদের মধ্যে পুরুষ এবং মহিলা উভয় ক্ষেত্রে ষষ্ঠ স্থান দখল করেছেন যথাক্রমে অলিম্পিয়ান এবং জারেড ওয়ার্ড।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১