শিরোনাম

প্রচ্ছদ যুক্তরাষ্ট্র, শিরোনাম

থ্যাংকস গিভিং ডে-তে হঠাৎ আফগানিস্তানে ট্রাম্প

এনা অনলাইন : | শনিবার, ৩০ নভেম্বর ২০১৯ | সর্বাধিক পঠিত

থ্যাংকস গিভিং ডে-তে হঠাৎ আফগানিস্তানে ট্রাম্প

‘থ্যাংকসগিভিং ডে’ উপলক্ষে অতি গোপনে আফগানিস্তান সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে মোতায়েন থাকা মার্কিন সেনাদের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আফগানিস্তানে এটাই তার প্রথম সফর। আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্দি বিনিময়ের সপ্তাহ খানেক পর এ সফর করলেন তিনি। ২৮ নভেম্বর, বৃহস্পতিবার করা ওই সফরে তালিবানের সঙ্গে যুদ্ধবিরতির প্রত্যাশা ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এমন তথ্য জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে ট্রাম্পের সফর সম্পর্কে আগ থেকে ঘোষণা দেয়া হয়নি। ২৮ নভেম্বর, বৃহস্পতিবার সন্ধ্যায় আফগানিস্তান পৌঁছান প্রেসিডেন্ট টাম্প। সফরে তার সঙ্গী ছিলেন হোয়াইট হাউজের নিরাপত্তা বিষয়ক উপদষ্টা রবার্ট ও’ব্রিয়েন, অল্প কয়েকজন সহচর ও গোয়েন্দা সংস্থার সদস্যরা।
সেখানে পৌঁছে সাংবাদিকদের তিনি বলেন, তালিবানরা চুক্তি চায়। আমরা তাদের সঙ্গে দেখা করছি। আমরা যুদ্ধবিরতি চাই, কিন্তু তারা পূর্বে যুদ্ধবিরতির বিপক্ষে ছিল। আমার বিশ্বাস, এখন তারা যুদ্ধবিরতি চাইবে। সম্ভবত চুক্তিটি সেভাবেই সম্পন্ন হবে।



এদিকে, তালিবান নেতারা রয়টার্সকে জানিয়েছে, গত সপ্তাহ থেকে ফের মার্কিন কর্মকর্তাদের সঙ্গে কাতারে আলোচনা করছে তারা। খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে শান্তি আলোচনা শুরু হতে পারে। প্রসঙ্গত, চলতি বছর দোহায় এর আগেও শান্তি চুক্তি নিয়ে আলোচনায় বসেছিল দুই পক্ষ। প্রায় চূড়ান্ত হয়ে যাওয়ার পর তা ভেস্তে যায়।
ট্রাম্প তার সফরে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও দেখা করেছেন। সেখানে মোতায়েন থাকা মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকসগিভিং উদযাপন করেছেন। সেনাদের উদ্দেশে বলেছেন, আপনারা এখানে মহান কাজ করছেন। এখানে থাকা সম্মানের বিষয়।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১