শিরোনাম

প্রচ্ছদ শিক্ষা, শিরোনাম

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | সর্বাধিক পঠিত

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

অডিও, ভিডিও, টেক্সট এবং এনিমেশন সমৃদ্ধ ডিজিটাল পাঠ্যবইয়ের যুগে প্রবেশ করলো বাংলাদেশ। বৃহস্পতিবার ‘ইন্টারএকটিভ ডিজিটাল টেক্সটবুক’-এর (আইডিটি) মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আইডিটির উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ইন্টারএকটিভ ডিজিটাল টেক্সটবুকের মাধ্যমে শিশুদের পাঠ গ্রহণ আরো সহায়ক ও আকর্ষণীয় হবে। শিক্ষকদের জন্যও ক্লাসের পাঠদান আরো সহজ হবে।

তিনি আরও বলেন, বিশ্বমানের শিক্ষা অর্জনের জন্য আধুনিক জ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করতে হবে। প্রযুক্তির সুযোগগুলো কাজে লাগাতে হবে।

টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট-২ প্রকল্পের আর্থিক সহায়তা এবং ব্র্যাকের কারিগরি সহায়তায় ষষ্ঠ শ্রেণির ১৬টি আইডিটি তৈরি করা হয়েছে। আইডিটিতে আছে অডিও, ভিডিও, টেক্সট। ব্যবহার করা হয়েছে আকর্ষণীয় এনিমেশন। এছাড়া সপ্তম শ্রেণির ৬টি এবং অষ্টম শ্রেণির ৬টি ইন্টারএকটিভ ডিজিটাল পাঠ্যবই তৈরি প্রক্রিয়াধীন আছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারয়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এশীয় ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এবং টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট-২ প্রকল্পের পরিচালক মো. জহির উদ্দিন বাবর প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০