শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম

জারিফের চলাচলের ওপর মার্কিন বিধিনিষেধের নিন্দা জাতিসংঘের

এনা অনলাইন : | মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | সর্বাধিক পঠিত

জারিফের চলাচলের ওপর মার্কিন বিধিনিষেধের নিন্দা জাতিসংঘের

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের চলাচলের ওপর মার্কিন সরকার যে বিধিনিষেধ আরোপ করেছে তার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।
নিউইয়র্ক সফররত জারিফসহ ইরানের কূটনৈতিক প্রতিনিধিদলের ওপর আরোপিত বিধিনিষেধের সমালোচনা করে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেছেন, এ সম্পর্কে আমরা আমাদের উদ্বেগের কথা স্বাগতিক দেশ আমেরিকাকে জানিয়েছি।
তিনি আরও বলেন, স্বাগতিক দেশের পক্ষ থেকে নিউইয়র্কস্থ ইরানের কূটনৈতিক মিশনের কর্মকর্তাদের ওপর যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, সে সম্পর্কে অবগত হয়েছে জাতিসংঘের সচিবালয়। স্বাগতিক দেশের কূটনৈতিক মিশনের মাধ্যমে এ বিষয়ে জাতিসংঘের উদ্বেগের বিষয়টি মার্কিন সরকারকে জানানো হয়েছে।

জাতিসংঘের একটি উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বর্তমানে নিউইয়র্কে রয়েছেন।
মার্কিন সরকার তাকে নিউইয়র্ক সফরের ভিসা দিলেও জারিফকে জনএফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর, জাতিসংঘের সদরদফতর, ইরানের স্থায়ী প্রতিনিধির বাসভবন ও ইরানের কূটনৈতিক মিশনের মধ্যে যাতায়াত ছাড়া অন্য কোথাও যেতে নিষেধ করা হয়েছে।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী যাতে আমেরিকার গণমাধ্যমে সাক্ষাৎকার দিতে না পারেন, সে লক্ষ্যে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সরাসরি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।



ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়েদ আব্বাস মুসাভি তেহরানে বলেছেন, নিউইয়র্কের কোনো কোনো সড়কে চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ সত্ত্বেও পররাষ্ট্রমন্ত্রী জারিফ তার সফর নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছেন।

জাতিসংঘের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, নিউইয়র্কে এ সংস্থার সদরদফতরে বিদেশি কূটনীতিকদের অবাধ যাতায়াতের সুযোগ দিতে বাধ্য আমেরিকা। কিন্তু ইরানের বিরুদ্ধে বিদ্বেষ থেকে ট্রাম্প প্রশাসন মোহাম্মাদ জাওয়াদ জারিফের চলাচলে সীমাবদ্ধতা আরোপ করেছে।

Comments

comments



আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১