শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম, স্লাইডার

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়লেন যারা

এনা অনলাইন : | বৃহস্পতিবার, ০৮ নভেম্বর ২০১৮ | সর্বাধিক পঠিত

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়লেন যারা

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফল জানা হয়ে গেছে অনেকের। সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে রিপাবলিকানরা। অপরদিকে আট বছর পর কংগ্রেসের নিম্ন কক্ষ হাউজ অব রিপ্রেজেন্টটিভের নিয়ন্ত্রণ নিয়েছে ডেমোক্রেটরা। এরই মধ্য দিয়ে ক্ষমতার বাইরে থাকা পার্টির মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী হওয়ার দীর্ঘদিনের ঐতিহ্য বজায় থাকল। তবে এ নির্বাচন অন্য অনেক ক্ষেত্রে ঐতিহাসিক পরিবর্তনের সাক্ষী হয়ে থাকবে। সে রকম কিছু নিয়েই এ আয়োজন।

download

প্রথম মুসলিম নারী কংগ্রেস সদস্য

মার্কিন কংগ্রেসে প্রথমবারের মত দুজন মুসলিম নারী সদস্য নির্বাচিত হয়েছেন। তারা দুজনেই ডেমোক্রেটিক পার্টির সদস্য। সোমালি-আমেরিকান ইলহান ওমর মিনেসোটা এবং প্যালেস্টাইনি অভিবাসীর সন্তান রাশিদা তিলাইব মিশিগান অঙ্গরাজ্য থেকে নির্বাচিত হয়েছেন।

download (1)

সবচেয়ে কমবয়সী কংগ্রেস সদস্য

১০ বারের নির্বাচিত সদস্য জো ক্রোওলি’কে হারিয়ে সবচেয়ে কমবয়সী সদস্য হিসেবে কংগ্রেসে জায়গা করে নিয়েছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। মাত্র ২৯ বছর বয়সী এই নারী ডেমোক্রেট নিউইয়র্কের ১৪তম ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত হয়েছেন।

download (2)

প্রথম আদিবাসী আমেরিকান নারী কংগ্রেস সদস্য

যৌথভাবে প্রথম আদিবাসী আমেরিকান নারী হিসেবে কংগ্রেসে যাচ্ছেন ডেব হালান্ড ও সারিস ডাভিডস। ডাভিডস উইসকনসিনের হো-চাঙ্ক জাতিগোষ্ঠীর সদস্য। অন্যদিকে হালান্ড লাগুয়ানার পুয়েবলো গোষ্ঠীর সদস্য বলে তার নির্বাচনী প্রচারণায় বলা হয়েছে। হালান্ড নিউ মেক্সিকো থেকে ও ডাভিডস কানসাস থেকে নির্বাচিত হয়েছেন।

download (3)

প্রথম সমকামী গভর্নর

ডেমোক্রেটিক কংগ্রেস সদস্য হিসেবে বোল্ডার ও ফোর্ট কলিন্স থেকে আগেই নির্বাচিত হয়েছিলেন জারেড পলিস। এবার গভর্নর হিসেবে কলোরাডো থেকে নির্বাচিত হলেন তিনি। নিজেকে খোলাখুলিভাবেই সমকামী বলে থাকেন পলিস। ফলে তিনিই যুক্তরাষ্ট্রের প্রথম পুরুষ সমকামী গভর্নর।

download (4)

ম্যাসাচুসেটের প্রথম কৃষ্ণাঙ্গ নারী কংগ্রেস সদস্য

ম্যাসাচুসেটের সপ্তম ডিস্ট্রিক্ট প্রাইমারিতে আয়ানা প্রেসলির জয় অবাক করেছিল অনেককেই। সেখানে ১০ বারের নির্বাচিত মাইকেল কাপুয়ানোকে হারান তিনি। মধ্যবর্তী নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তিনি। এর মধ্য দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে ম্যাসাচুসেট থেকে কংগ্রেস সদস্য নির্বাচিত হলেন আয়ানা প্রেসলি।

download (5)

টেক্সাসের প্রথম ল্যাটিন নারী কংগ্রেস সদস্য

ভেরোনিকা এসকোবার ও সিলভিয়া গার্সিয়া টেক্সাসের প্রথম ল্যাটিন নারী হিসেবে জয় পেয়েছেন এ নির্বাচনে। এসকোবার টেক্সাসের ১৬তম ও গার্সিয়া ২৯তম ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত হয়েছেন।

download (6)

মার্কিন নিয়ন্ত্রিত গুয়ামের প্রথম নারী গভর্নর

এবারের মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী হয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক নারী। এ তালিকায় আরেকটি নাম লু লিও গেরেরো। প্রথম নারী হিসেবে গুয়ামের গভর্নর নির্বাচিত হয়েছেন তিনি। ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে রিপাবলিকান রে টেনোরিওকে হারিয়েছেন তিনি।

সূত্র : আল জাজিরা

 

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০